সোমবার, ২৮ মার্চ, ২০২২ ০০:০০ টা

ইউক্রেনের আরও শহর দখল রাশিয়ার

ইউক্রেনের আরও শহর দখল রাশিয়ার

রুশ হামলায় জ্বলছে ইউক্রেনের অনেক শহর। লেভিভ শহরে গতকাল ক্ষেপণাস্ত্র হামলায় একটি জ্বালানি সংরক্ষণাগার আগুনে পুড়ে যায় -এএফপি

ইউক্রেনের আরেকটি শহর দখল করে নিয়েছে রুশ সেনারা। দেশটির উত্তরাঞ্চলের স্লাভুতিচ শহর দখলে নিয়েছেন রুশ সেনারা। চেরনোবিল পারমাণবিক দুর্ঘটনার পর এই শহরটি তৈরি করা হয়। শহরটিতে নিষ্ক্রিয় চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কর্মীরা বসবাস করেন। বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, স্লাভুতিচ শহরের দখল হারানোর কথা স্বীকার করলেও এ বিষয়ে বিস্তারিত জানাননি গভর্নর পাভলিয়াক। এ নিয়ে তাৎক্ষণিকভাবে মস্কোর পক্ষ থেকেও কোনো মন্তব্য আসেনি।

বিবিসির খবরে বলা হয়, ১৯৮৬ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ইতিহাসের সবচেয়ে ভয়াবহ পারমাণবিক বিপর্যয় ঘটনা ঘটে। এটি চেরনোবিলের বিপর্যয় হিসেবে পরিচিত। এরপর ওই শহরটি তৈরি করা হয় এবং চেরনোবিল কেন্দ্রের সরিয়ে নেওয়া কর্মীদের জন্য স্লাভুতিচ শহরটি গড়ে তোলা হয়। গত মাসে ইউক্রেনে রাশিয়া হামলা শুরুর কয়েক দিনের মধ্যে বেলারুশ সীমান্তবর্তী চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিয়ন্ত্রণ নিয়ে নিতে সক্ষম হয়। চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে এখনো ৪টি চুল্লির বর্জ্য ব্যবস্থাপনার কাজ চলছে এবং এখানে দেশের ১৫টি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র থেকে উৎপন্ন উচ্চ তেজষ্ক্রিয় বর্জ্য ব্যবস্থাপনার জন্য একটি কেন্দ্রীয় বর্জ্য ব্যবস্থাপনার ইউনিট চালু করেছে ইউক্রেন। শুক্রবার জাতিসংঘের পারমাণবিক নজরদারি সংস্থা সতর্ক করে দিয়ে বলেছিল, এই শহরে যুদ্ধের ফলে শ্রমিকেরা প্যান্টে যেতে বা সেখান থেকে বেরোতে পারবেন না। এদিকে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর ফেসবুক পোস্টে বলা হয়েছে দক্ষিণে মারিউপোলে বেসামরিক ও সামরিক স্থাপনায় অব্যাহত হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া। রাজধানী কিয়েভকে টার্গেট করছে। এর আশপাশের উপশহর এবং মূল শহরেও হামলা হচ্ছে।

কথার লড়াই : রাশিয়ার জনগণের উদ্দেশে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রুশ প্রেসিডেন্টে ভ্লাদিমির পুতিন ক্ষমতায় থাকতে পারেন না। স্থানীয় সময় শনিবার পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে ইউক্রেনের শরণার্থীদের সঙ্গে সাক্ষাৎ শেষে এ কথা বলেন তিনি।  এদিকে এক মাস ধরে ইউক্রেনে লাগাতার সামরিক হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া। বাদ যাচ্ছে না বেসামরিক এলাকাও। পশ্চিমাঞ্চলীয় শহর লাভিভে বিকট বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এ পর্যন্ত যুদ্ধে এত বিকট শব্দ শোনা যায়নি। চারনিভের মেয়র বলেছেন, ইউক্রেনের উত্তরাঞ্চলে অবস্থিত তার শহর পুরোপুরি ঘিরে রেখেছে রাশিয়ার সেনারা। এসব হামলার মধ্যেই আবার যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে কথার যুদ্ধ শুরু হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রুশ প্রেসিডেন্ট সম্পর্কে মন্তব্যের কড়া প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে রাশিয়ায়। ক্রেমলিন বলছে, রাশিয়ার প্রেসিডেন্টকে জনগণ নির্বাচিত করে। এটা বাইডেনের সিদ্ধান্তের বিষয় নয়।

এ অবস্থায় বাইডেনের বক্তব্য সম্পর্কে ব্যাখ্যা দিয়েছে হোয়াইট হাউস। বলা হয়েছে, বাইডেন রাশিয়ায় শাসকগোষ্ঠীর পরিবর্তন চাননি। প্রেসিডেন্ট বলতে চেয়েছেন, প্রতিবেশী ও ওই অঞ্চলের ওপর শক্তির মহড়া দেওয়ার অনুমতি দেওয়া উচিত নয় পুতিনকে।

সর্বশেষ খবর