বৃহস্পতিবার, ৯ জুন, ২০২২ ০০:০০ টা

হাজারো ইউক্রেনীয় সেনাকে নেওয়া হলো রাশিয়ায়

হাজারো ইউক্রেনীয় সেনাকে নেওয়া হলো রাশিয়ায়

ইউক্রেনের অনেক শহর এখন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে

মারিউপোলের আজভস্তাল ইস্পাত কারখানায় আত্মসমর্পণ করা এক হাজারেরও বেশি আটক ইউক্রেনীয় সেনাকে রাশিয়ায় নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে রুশ রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে। এই সেনাদের এর আগে পূর্ব ইউক্রেনের রাশিয়া-নিয়ন্ত্রিত এলাকাগুলোতে রাখা হয়েছিল। রাশিয়ার রাষ্ট্রপরিচালিত তাস বার্তা সংস্থা আইনপ্রয়োগকারী এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে বুধবার বলেছে, ‘তদন্ত’ চালানোর জন্য তাদের সেখানে নেওয়া হয়েছে। তাদের মধ্যে একশর বেশি সেনাকে এখন মস্কোয় আটকে রাখা হয়েছে।

রাশিয়া আরও ইউক্রেনীয় যুদ্ধবন্দিকে তাদের ভূখণ্ডে নেওয়ার পরিকল্পনা করছে। আজভস্তালে রুশ বাহিনীর সঙ্গে লড়াইয়ের শেষ দিনগুলোতে ২ হাজার ৪৩৯ ইউক্রেইনীয় যোদ্ধা আত্মসমর্পণ করেছে বলে মে মাসে দাবি করেছিল মস্কো। ইউক্রেনের বন্দরনগরী মারিউপোলে আজভস্তালের ওই ইস্পাত কারখানাই ছিল সেনাদের শেষ ঘাঁটি। সেখানকার আত্মসমর্পণ করা সেনাদের জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানিয়েছিল রাশিয়ার তদন্তকারী কমিটি। আটক এই ইউক্রেইনীয় সেনাদের সামনে এখন অপেক্ষা করে আছে অনিশ্চিত ভবিষ্যৎ। সিএনএন জানায়, বিতর্কিত ওই আজভ ব্যাটালিয়নের সদস্যরা সন্ত্রাসী দল কি না সে ব্যাপারে এ মাসের শেষের দিকে রাশিয়ার সুপ্রিম কোর্টের রায় আসার কথা রয়েছে।

রণাঙ্গনে বিপুল সেনা হারাচ্ছে ইউক্রেন : ইউক্রেন-রাশিয়া যুদ্ধে প্রতিদিন ইউক্রেনের ৬০ থেকে ১০০ জন সৈন্য নিহত হচ্ছে। সম্প্রতি এ সপ্তাহে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি জানিয়েছেন, যুদ্ধে প্রতিদিন দেশটির ৬০ থেকে ১০০ জন সৈন্য নিহত হচ্ছে। এটি দেশটির জন্য কেমন ক্ষতি তার একটা তুলনা দেওয়া যাক। ১৯৬৮ সালে ভিয়েতনাম যুদ্ধ মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে মারাত্মক ও প্রাণহানিকর ছিল। আর সে বছর দৈনিক গড়ে ৫০ জন মার্কিন সৈন্য যুদ্ধে প্রাণ হারাত। ইউক্রেন সাবেক সশস্ত্র বাহিনী চিফ অব জেনারেল স্টাফ মুজেঙ্কো সতর্ক করে দিয়ে বলেছেন ইউক্রেনের এ সৈন্যক্ষয় আরও মারাত্মক হতে পারে সামনে।

সর্বশেষ খবর