বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০২২ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রের সঙ্গে আর মহাশূন্যে কাজ করবে না রাশিয়া

যুক্তরাষ্ট্রের সঙ্গে আর মহাশূন্যে কাজ করবে না রাশিয়া

আন্তর্জাতিক মহাশূন্য স্টেশন

ইউক্রেনের সঙ্গে যুদ্ধের জের। এবার আন্তর্জাতিক মহাশূন্য স্টেশন থেকে আলাদা হতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়া। মূলত রাশিয়াই আর যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করতে চাইছে না। ইতিমধ্যেই রাশিয়া একটি বিবৃতিতে জানিয়ে দিয়েছে, ‘আমরা আমাদের অংশীদারদের সঙ্গে আমাদের সব বাধ্যবাধকতা পূরণ করব, তবে ২০২৪ সালের পর এই স্টেশনটি ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ রাশিয়ান মহাকাশ সংস্থার প্রধানকে উল্লেখ করে এই তথ্য জানিয়েছে সংবাদ সংস্থা এএফপি। দেশটির নবনিযুক্ত মহাকাশ প্রধান ইউরি বোরিসভ মঙ্গলবার জানান, ২০২৪ সালের পর রাশিয়া নিজস্ব মহাকাশ স্টেশন নির্মাণে মনোযোগ দেবে। বরিসভ এই মাসের শুরুতে রাষ্ট্র নিয়ন্ত্রিত মহাকাশ করপোরেশন রোসকসমসের প্রধান নিযুক্ত হন। তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাতের সময় বলেছিলেন যে, রাশিয়া প্রকল্পটি ছাড়ার আগে আন্তর্জাতিক   মহাকাশ স্টেশনের অন্য অংশীদারদের প্রতি তার শর্ত ও বাধ্যবাধকতা পূরণ করবে। মূলত ইউক্রেনে ক্রেমলিনের সামরিক পদক্ষেপ নিয়ে রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে তীব্র উত্তেজনার মধ্যেই এই ঘোষণা করেছে মস্কো। মস্কো এবং ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা থাকা সত্ত্বেও মহাকাশচারীদের জন্য রাশিয়ান রকেট উড়ান ও উন্নয়ন চালিয়ে যাওয়ার জন্য নাসা ও রসকসমস এই মাসের শুরুতে একটি চুক্তি স্বাক্ষর করেছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বের পাঁচটি মহাকাশ গবেষণা সংস্থার একটি যৌথ প্রকল্প আইএসএস। ১৯৯৮ সাল থেকে এটি পৃথিবীকে প্রদক্ষিণ করছে। তখন থেকে হাজার হাজার বৈজ্ঞানিক গবেষণা চালাতে ব্যবহার করা হয়েছে এই মহাকাশ স্টেশন।

১৯৯৮ সাল থেকেই যুক্তরাষ্ট্র, রাশিয়াসহ অন্যান্য অংশীদার দেশ সফলভাবে আইএসএসে কাজ করছে। এটির মেয়াদ ধরা হয়েছে ২০২৪ সাল পর্যন্ত। তবে বাকি অংশীদারদের সম্মতির ভিত্তিতে আরও ছয় বছর আইএসএসের মেয়াদ বাড়াতে চায় যুক্তরাষ্ট্র।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে অভিযান শুরুর পর আইএসএস নিয়ে অংশীদারদের সঙ্গে তিক্ততা দেখা দেয় রাশিয়ার। পশ্চিমা নিষেধাজ্ঞার জেরে এর আগেও অবশ্য মহাকাশ স্টেশন থেকে নিজেদের প্রত্যাহারের হুমকি দিয়েছে মস্কো।

সর্বশেষ খবর