শিরোনাম
প্রকাশ : ২৮ এপ্রিল, ২০২১ ১৪:২৬
প্রিন্ট করুন printer

পশ্চিমবঙ্গে শেষ দফার ভোটে ভাগ্য নিধারণ হবে একাধিক মন্ত্রী ও সাবেক মন্ত্রীর

দীপক দেবনাথ, কলকাতা

পশ্চিমবঙ্গে শেষ দফার ভোটে ভাগ্য নিধারণ হবে একাধিক মন্ত্রী ও সাবেক মন্ত্রীর

করোনার আবহেই ২৯ এপ্রিল পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের অষ্টম ও শেষ দফার ভোটগ্রহণ। রাজ্যটির ২৯৪ আসনের বিধানসভা নির্বাচনে ইতিমধ্যেই সপ্তম দফার ভোটগ্রহণ শেষ। অষ্টম দফায় বৃহস্পতিবার রাজ্যটির চার জেলার ৩৫ আসনে ভোট নেওয়া হবে। এর মধ্যে মালদা জেলায় ৬টি, মুর্শিদাবাদ জেলার ১১টি, উত্তর কলকাতার ৭টি ও বীরভূম জেলার ১১টি আসন রয়েছে। মোট ২৮৩ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে এই দফায়।

অষ্টম দফায় নজর থাকবে উত্তর কলকাতার বেলেঘাটা, জোড়াসাঁকো, শ্যামপুকুর, মানিকতলা, কাশীপুর-বেলগাছিয়া আসনগুলিতে, প্রতিটি কেন্দ্রেই জোর টক্কর হতে চলেছে ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস ও প্রধান প্রতিপক্ষ বিজেপির মধ্যে।  
শ্যামপুকুর বিধানসভা কেন্দ্রে তৃণমূলের প্রার্থী রাজ্যটির নারী ও শিশু কল্যাণমন্ত্রী শশী পাঁজার প্রতিপক্ষ বিজেপির সন্দীপন বিশ্বাস ও ফরওয়ার্ড ব্লকের জীবন প্রকাশ সাহা। মানিকতলা কেন্দ্রে রাজ্যের আরেক মন্ত্রী (উপভোক্তা দফতর) ও তৃণমূলের সিনিয়র নেতা সাধন পান্ডের ভাগ্য নির্ধারত হতে চলেছে। তার প্রতিপক্ষ বিজেপির প্রতিপক্ষ ভারতের জাতীয় দলের সাবেক খেলোয়াড় কল্যাণ চৌবে ও সিপিআইএম প্রার্র্থী রূপা বাগচী।

বেলেঘাটা আসনে তৃণমূলের দীর্ঘদিনের বিধায়ক ও প্রভাবশালী নেতা পরেশ পালের প্রতিপক্ষ বিজেপির কাশীনাথ বিশ্বাস ও সিপিআইএম’এর প্রার্থী রাজীব বিশ্বাস। জোড়াসাঁকো কেন্দ্রে বিজেপির প্রতিপক্ষ মীনাদেবী পুরোহিত, কংগ্রেসের আজমল খান ও তৃণমূলের প্রার্থী রাজ্যসভার সাংসদ বিবেক গুপ্ত। কাশীপুর-বেলগাছিয়া কেন্দ্রে তৃণমূলের প্রার্থী কলকাতা পুরসভার সাবেক মেয়র পারিষদ অতীন ঘোষের প্রতিপক্ষ বিজেপির শিবাজী সিংহ রায় ও সিপিআইএম প্রার্থী প্রতীপ দাশগুপ্ত।  চৌরঙ্গী কেন্দ্রে তৃণমূলের প্রার্থী অভিনেত্রী নয়না ব্যনার্জি, বিজেপি প্রার্থী দেবব্রত মাঝি। এন্টালি কেন্দ্রে তৃণমূলের বর্তমান বিধায়ক স্বর্ণকমল সাহা বিজেপির নবাগত প্রার্থী প্রিয়াঙ্কা টিবরেওয়াল।

কলকাতার বাইরে বীরভূম জেলার বোলপুর বিধানসভা কেন্দ্রে এবার শক্ত চ্যালেঞ্জর মুখোমুখি হতে চলেছেন রাজ্যের মৎস্যমন্ত্রী চন্দ্রনাথ সিনহা। তার প্রতিপক্ষ রাজ্য বিজেপির কোর কমিটির সদস্য অনির্বান গাঙ্গুলী। রামপুরহাট কেন্দ্রে তৃণমূলের প্রার্থী রাজ্যের কৃষিমন্ত্রী আশিস ব্যানার্জির প্রধান প্রতিপক্ষ বিজেপির শুভাশিষ চৌধুরী।

মুসলিম অধ্যুষিত মালদার ৬টি ও মুর্শিদাবাদ জেলার ১১টি আসনেও এবার তৃণমূল, বিজেপি ও সংযুক্ত মোর্চার (বাম-কংগ্রেস-আইএসএফ) জোটের প্রার্থীদের মধ্যে কঠিন লড়াই হতে চলেছে বলে ধারনা রাজনৈতিক মহলের। এর মধ্যে অন্যতম মানিকচক কেন্দ্রে তৃণমূলের প্রার্থী রাজ্যের সাবেক মন্ত্রী সাবিত্রী মিত্র, ইংলিশ বাজার কেন্দ্রে তৃণমূলের প্রার্থী রাজ্যের আরেক সাবেক মন্ত্রী কৃষ্ণেন্দু নারায়ণ চৌধুরী, ভরতপুর কেন্দ্রে তৃণমূলের প্রার্থী রাজ্যের সাবেক মন্ত্রী হুমায়ুন কবীর প্রমুখ।

আগামী ২ মে ভোট গণনা। পশ্চিমবঙ্গের সাথেই ওই দিনই আসাম (১২৬ টি আসন), কেরালা (১৪০), তামিলনাড়ু (২৩৪) ও কেন্দ্র শাসিত অঞ্চল পডুচেরিতে (৩০) বিধানসভার নির্বাচন ও দেশজুড়ে কয়েকটি উপনির্বাচনেরও ভোটগণনা।


বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর