২৫ নভেম্বর, ২০২১ ১৬:২৮

ভারতে ১৮ বছরের আগেই মেয়েদের বিয়ের শীর্ষে পশ্চিমবঙ্গ

অনলাইন ডেস্ক

ভারতে ১৮ বছরের আগেই মেয়েদের বিয়ের শীর্ষে পশ্চিমবঙ্গ

ভারতে ১৮ বছরের আগেই মেয়েদের বিয়ের শীর্ষে পশ্চিমবঙ্গ। প্রতীকী ছবি

বয়স ১৮ টপকানোর আগেই মেয়েদের বিয়ের নিরিখে ভারতের মধ্যে শীর্ষে পশ্চিমবঙ্গ। জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষায় এমন চিত্র সামনে এসেছে। ওই সমীক্ষা অনুযায়ী, ২০-২৪ বছরের যে নারীরা ১৮ বছর হওয়ার আগেই বিয়ে করেছেন, তাদের ক্ষেত্রে ভারতের গড় ২৩.৩ শতাংশ। পশ্চিমবঙ্গে সেই হার ৪১.৬ শতাংশ। খবর হিন্দুস্তান টাইমসের।

২০-২৪ বছরের যে নারীরা ১৮ বছর হওয়ার আগেই বিয়ে করেছেন, তাদের ভিত্তিতে জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষার পঞ্চম পর্যায়ে উঠে এসেছে, আগের থেকে ভারতে মেয়েদের বাল্য বিবাহের প্রবণতা কমেছে। এখন দেশটিতে মেয়েদের বাল্য বিবাহের হার ২৩.৩ শতাংশ। অর্থাৎ পাঁচজনের মধ্যে একজন মেয়ের বিয়ে হয়ে যাচ্ছে ১৮ বছরের আগে। ২০০৫-০৬ সালের জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সেই হার ছিল ৪৭.৪ শতাংশ। ২০১৫-১৬ সালে জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষায় অনেকটা কমে ২৬.৮ শতাংশে ঠেকেছিল। সেই নিরিখে ভারতের বাল্য বিবাহের পরিস্থিতির উন্নতি হলেও পশ্চিমবঙ্গের ক্ষেত্রে চিত্রটা যথেষ্ট উদ্বেগজনক।

এবারের জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষা অনুযায়ী, ২০-২৪ বছরের যে মেয়েরা ১৮ বছর হওয়ার আগেই বিয়ে করেছেন, তাদের নিরিখে ভারতের মধ্যে শীর্ষে আছে পশ্চিমবঙ্গ। পরিসংখ্যান অনুযায়ী, পশ্চিমবঙ্গে সেই হার ৪১.৬ শতাংশ। দ্বিতীয় স্থানে আছে বিহার (৪০.৮ শতাংশ)। তারপর আছে যথাক্রমে ত্রিপুরা (৪০.১ শতাশ), ঝাড়খণ্ড (৩২.২ শতাংশ), আসাম (৩১.৮ শতাংশ), অন্ধ্রপ্রদেশ (২৯.৩ শতাংশ), রাজস্থান (২৫.৪ শতাংশ), তেলেঙ্গানা (২৩.৫ শতাংশ), মধ্যপ্রদেশ (২৩.১ শতাংশ), মহারাষ্ট্র (২১.৯ শতাংশ), গুজরাত (২১.৮ শতাংশ), কর্নাটক (২১.৩ শতাংশ) এবং ওড়িশা (২০.৫ শতাংশ)। মেয়েদের বাল্য বিবাহের নিরিখে সব থেকে উন্নতি হয়েছে রাজস্থান, মধ্যপ্রদেশ এবং হরিয়ানার। সার্বিকভাবে শহুরে এলাকায় বাল্য বিবাহের হার ১৫ শতাংশ। গ্রামীণ এলাকায় তা ২৭ শতাংশে ঠেকেছে।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর