৮ আগস্ট, ২০২২ ১৫:০৩

পাঁচ বছরে এতো সম্পত্তি কী করে, কলকাতা হাইকোর্টের প্রশ্ন

অনলাইন ডেস্ক

পাঁচ বছরে এতো সম্পত্তি কী করে, কলকাতা হাইকোর্টের প্রশ্ন

সংগৃহীত ছবি

পশ্চিমবঙ্গের নেতা-মন্ত্রীদের সম্পত্তি কী ভাবে বাড়ছে, তা কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট বা ইডি) খতিয়ে দেখুক, সোমবার এমনই আবেদন জানানো হয়েছিল কলকাতা হাইকোর্টে। সেই মামলায় সোমবার ইডিকেও জুড়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে এই আবেদন জানান আইনজীবী শামিম আহমেদ। হাইকোর্টে তিনি ১৯ জন নেতা-মন্ত্রীর একটি তালিকাসহ তাদের স্থাবর-অস্থাবর সম্পত্তির হিসেব দিয়ে বলেন, ২০১১ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত এই নেতা-মন্ত্রীদের সম্পত্তি বিপুল পরিমাণে বেড়েছে। তিনি আর্জি জানান, পাঁচ বছরে এদের সম্পত্তি কীভাবে এতো বাড়ল, তা খতিয়ে দেখুক ইডি। এর জবাবেই ওই মামলায় একটি পার্টি করার নির্দেশ দেয় হাইকোর্টের বেঞ্চ।

আদালতে যে ১৯ জন নেতা-মন্ত্রীর সম্পত্তি খতিয়ে দেখার আবেদন জানিয়েছিলেন শামিম, তাদের অধিকাংশই শাসক দল তৃণমূলের মন্ত্রী, বিধায়ক, নেতা। রয়েছেন, প্রাক্তন মন্ত্রী, বিধায়ক, নেতারাও। ফিরহাদ হাকিম, ব্রাত্য বসু, মলয় ঘটক, মদন মিত্র, শিউলি সাহার পাশাপাশি, অমিত মিত্র, জ্যোতিপ্রিয় মল্লিক এমনকি, প্রয়াত মন্ত্রী সাধন পাণ্ডে, প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায় এবং ব্যারাকপুরের সংসদ অর্জুন সিংহের নামও রয়েছে। রয়েছে বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের নামও। 

শামিম আদালতকে জানিয়েছেন, এদের অনেকেরই ব্যক্তিগত সম্পত্তি বিপুল পরিমাণে বেড়েছে। অনেক ক্ষেত্রে আবার এদের স্ত্রীরা তেমন ভাবে কোনও পেশার সঙ্গে যুক্ত না হওয়া সত্ত্বেও, তাদের সম্পত্তি পাঁচ বছরে বৃদ্ধি পেয়েছে ২৫০ শতাংশের বেশি। সূত্র: আনন্দবাজার

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর