শুক্রবার, ২৩ আগস্ট, ২০১৯ ০০:০০ টা
রোহিঙ্গা সমস্যা সমাধান

সিঙ্গাপুর ও থাইল্যান্ড যেতে চান সংসদীয় কমিটির সদস্যরা

নিজস্ব প্রতিবেদক

বিদেশ যেতে আগ্রহী মানুষকে দালাল চক্রের প্রতারণা থেকে রক্ষা ও বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি রক্ষায় অবৈধ মানব পাচারের সঙ্গে জড়িতদের গ্রেফতার করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে বিদেশে অবস্থানরত চিহ্নিত বাংলাদেশি দালাল চক্রের সদস্যদের দেশে ফিরে আসার সঙ্গে সঙ্গে গ্রেফতার করে আইনের আওতায় আনার সুপারিশ করা হয়। পাশাপাশি বাস্তুচ্যুত রোহিঙ্গা প্রত্যাবাসনের অগ্রগতির জন্য মিয়ানমারের অভ্যন্তরে রোহিঙ্গাদের জন্য একটি সেফ জোন সৃষ্টির প্রচেষ্টা অব্যাহত রাখার সুপারিশ করা হয়। এ ছাড়া রোহিঙ্গা সমস্যা সমাধানের জন্য আলোচনা করতে সিঙ্গাপুর ও থাইল্যান্ড যেতে চান সংসদীয় কমিটির সদস্যরা। এ জন্য সংসদীয় কমিটির সদস্যদের সফরের ব্যবস্থা করতে সুপারিশ করে কমিটি।

সংসদ ভবনে গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান। পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, মো. আবদুল মজিদ খান, কাজী নাবিল আহমেদ, নিজাম উদ্দিন জলিল বৈঠকে অংশ নেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে রোহিঙ্গাদের দ্রুত নিজ দেশে ফেরত পাঠাতে কূটনৈতিক তৎপরতা জোরদার করার পাশাপাশি রোহিঙ্গা ক্যাম্পে দায়িত্ব পালনরত এনজিওদের কার্যক্রম মনিটরিংয়ের ব্যবস্থা করার সুপারিশ করা হয়। এ ছাড়া যুক্তরাষ্ট্র, কানাডা, জার্মানি ও যুক্তরাজ্যসহ বিভিন্ন দূতাবাসে ভিসা পেতে বাংলাদেশি নাগরিক বিশেষ করে সিনিয়র নাগরিকদের হয়রানি রোধে কার্যকরী পদক্ষেপ নেওয়ার সুপারিশ করা হয়। বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শহীদুল হক, মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব খোরশেদ আলমসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর