শনিবার, ৫ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

করোনায় মারা গেছেন ৭ হাজার স্বাস্থ্যকর্মী

প্রতিদিন ডেস্ক

করোনায় মারা গেছেন ৭ হাজার স্বাস্থ্যকর্মী

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত বিশ্বে কমপক্ষে ৭ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সূত্র : রয়টার্স।

অ্যামনেস্টির নিজস্ব অনুসন্ধানে বলা হয়েছে, গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম প্রাণঘাতী করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এখন পর্যন্ত বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এ ভাইরাস। তবে এতগুলো মাস পেরিয়ে গেলেও এখনো বিভিন্ন দেশে চরম সংকটে দিন কাটাচ্ছেন স্বাস্থ্যকর্মীরা। বিশেষ করে  মেক্সিকো, ব্রাজিল এবং যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যকর্মীরা চিকিৎসাসেবা দিতে গিয়ে করোনায় আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন। অ্যামনেস্টির ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, মৃত্যুর শিকার স্বাস্থ্যকর্মীদের মধ্যে কেবল মেক্সিকোতেই মারা গেছেন ১ হাজার ৩০০’র বেশি স্বাস্থ্যকর্মী। অন্য দেশের তুলনায় এ সংখ্যা অনেক বেশি। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ১ হাজার ৭৭ জন স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে। অপরদিকে যুক্তরাজ্যে ৬৪৯, ব্রাজিলে ৬৩৪, রাশিয়ায় ৬৩১ এবং ভারতে মারা গেছেন ৫৭৩ জন।

কয়েক মাসে প্রথম মৃত্যু নিউজিল্যান্ডে : করোনা মহামারী নিয়ন্ত্রণে সব দেশের কাছে আদর্শ হয়ে উঠেছিল নিউজিল্যান্ড। কিন্তু এ সফল দেশটির জন্যই এবার দুঃখজনক খবর এসেছে। নতুন করে দেশটিতে কভিড-১৯ আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে।

গত মে মাসের পর দেশটিতে এটাই প্রথম করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা। কয়েক মাসে দেশটিতে সংক্রমণ ছিল একেবারেই কম। অপরদিকে একজনও করোনায় আক্রান্ত            হয়ে মারা যাননি। কিন্তু গতকাল সকালেই নতুন করে একজনের মৃত্যুর খবরে দেশটিতে নতুন করে উদ্বেগের জন্ম দিয়েছে। অকল্যান্ডের হাসপাতালে ৫০ বছর বয়সী এক বৃদ্ধ করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। কয়েক দিন ধরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ছিলেন তিনি। তাকে ইনটেনসিভ কেয়ারে রাখা হয়েছিল। খবরে বলা হয়, কয়েক সপ্তাহে বৃহত্তম অকল্যান্ড শহর করোনার নতুন হটস্পটে পরিণত হয়েছে। এর মধ্যেই  সেখানে শতাধিক সংক্রমণের খবর পাওয়া গেছে। গতকাল অকল্যান্ডে নতুন করে আক্রান্ত হয়েছেন আরও পাঁচজন। প্রসঙ্গত,  নিউজিল্যান্ডে এ পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা মাত্র ১ হাজার ৭৬৪। এর মধ্যে মারা গেছেন ২২ জন। সুস্থ হয়ে উঠেছেন ১ হাজার ৬৩০ জন। দেশটিতে বর্তমানে করোনার অ্যাক্টিভ কেস ১১২টি এবং আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন ছয়জন।

আক্রান্তের সংখ্যায় রেকর্ড ভারতে : দৈনিক করোনা আক্রান্তের সংখ্যায় নতুন রেকর্ড গড়েছে ভারত। গত বৃহস্পতিবার ২৪ ঘণ্টায় দেশটিতে সংক্রমণের শিকার হয়েছেন প্রায় ৮৪ হাজার মানুষ। করোনা ছড়িয়ে পড়ার পর বিশ্বের কোনো দেশে এক দিনে এত সংখ্যক মানুষ আক্রান্ত হননি। করোনা পরীক্ষার সংখ্যা বৃদ্ধির কারণেই আক্রান্তের সংখ্যাও হু হু করে বেড়ে চলেছে। এ পরিস্থিতিতে সামাজিক দূরত্ববিধি মেনে চলা, মাস্ক পরা এবং স্যানিটাইজেশন ব্যবহার করা নিয়ে একাধিক নির্দেশিকা জারি করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের গতকাল সকালে প্রকাশ করা তথ্য অনুযায়ী, নতুন করে ৮৩ হাজার ৮৮৩ জন করোনা আক্রান্ত হয়েছেন। সব মিলিয়ে সংক্রমণের শিকার ৩৮ লাখ ৫৩ হাজার ছাড়িয়েছে। পাশাপাশি শেষ ২৪ ঘণ্টায় আরও ১ হাজার ৪৩ জন প্রাণ হারানোয় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৭ হাজার ৩৭৬। তবে বিশ্বের নিরিখে আক্রান্তের সংখ্যায় শীর্ষেই রয়েছে আমেরিকা। দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। কিন্তু এ দুই দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা ভারতের থেকে অনেক কম। বিশেষজ্ঞদের আশঙ্কা, যেভাবে প্রতিদিন ভারতে সংক্রমণের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে, তাতে খুব শিগগিরই হয়তো ব্রাজিলকে পেছনে ফেলবে ভারত।

মৃতের সংখ্যার হিসাবে দেশের মধ্যে সব রাজ্যের ওপরে রয়েছে মহারাষ্ট্র। সেখানে সব মিলিয়ে করোনার বলি হয়েছেন ২৫ হাজার ১৯৫ জন। তালিকায় এর পরেই রয়েছে তামিলনাড়ু ও কর্নাটক। এ দুই রাজ্যে প্রাণ হারিয়েছেন যথাক্রমে ৭ হাজার ৫১৬ ও ৫ হাজার ৯৫০ জন। এদিকে ওড়িশার আরও এক মন্ত্রী করোনায় আক্রান্ত হয়েছেন। তার নাম পদ্মিনী দিয়ান। এনিয়ে সে রাজ্যের তিনজন মন্ত্রী সংক্রমণের শিকার হলেন। পদ্মিনী নিজেই আক্রান্ত হওয়ার কথা জানিয়েছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর