শিরোনাম
প্রকাশ : শনিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৮ সেপ্টেম্বর, ২০২০ ২৩:৪৬

আট মাসে ২১৩ দেশে সাড়ে ৯ লাখের বেশি মৃত্যু

প্রতিদিন ডেস্ক

বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের বয়স আট মাস পেরিয়েছে। এই সময়ে ভাইরাসটি হানা দিয়েছে ২১৩ দেশে। আর এ পর্যন্ত এতে সংক্রমিত হয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৯ লাখ ৫২ হাজারের কাছাকাছি। সংক্রমিতের সংখ্যা হয়েছে অন্তত ৩ কোটি ৪ লাখ।

গত বছরের শেষে চীনের উহান প্রদেশ থেকে ভাইরাসটির উৎপত্তি ঘটে এবং এতে মারা যান ৪ হাজার ৬৩৪ চীনা নাগরিক। এর পর ভাইরাসটি ছড়িয়ে পড়ে বিশ্বব্যাপী। তবে চীনসহ অনেকগুলো দেশ একে নিয়ন্ত্রণ করতে পারলেও এখন পর্যন্ত এ ভাইরাস সবচেয়ে তা-ব চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র, ভারত ও ব্রাজিলে। শুধুমাত্র যুক্তরাষ্ট্রেই এ ভাইরাসে ৬৯ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। মারা গেছেন

২ লাখের বেশি মানুষ। এদিকে ইউরোপের  দেশগুলোতে শুরু হয়েছে করোনার দ্বিতীয় তরঙ্গ। আফ্রিকায় ১০ লাখের বেশি করোনা রোগী শনাক্ত করা হয়েছে। ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা রোগীর সংখ্যা। প্রতিদিনই ৯৫ হাজারের বেশি মানুষ আক্রান্ত হচ্ছেন। মারা যাচ্ছেন হাজারেরও বেশি মানুষ। দেশটিতে গত বৃহস্পতিবার পর্যন্ত মারা গেছেন ৮৪ হাজার ৪০৪ জন। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডেমিটারের তথ্যানুযায়ী, বর্তমানে বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি সংক্রমিতের দেশ ভারত। সর্বশেষ গত বৃহস্পতিবার দেশটিতে নতুন করে সংক্রমিত হয়েছেন ৯৬ হাজার ৭৯৩ জন এবং মারা গেছেন ১ হাজার ১৭৪ জন। এরপরের অবস্থানে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রে এদিন সংক্রমিত হয়েছেন ৪৬ হাজার ২৯৫ জন এবং মারা গেছেন ৮৭৯ জন। ব্রাজিলে সংক্রমিত হয়েছেন ৩৫ হাজার ৭৫৭ জন এবং মারা গেছেন ৮৫৭ জন। এছাড়া যেসব দেশে উল্লেখযোগ্য সংক্রমিত হওয়ার ঘটনা ঘটছে সে দেশগুলোর মধ্যে রয়েছে আর্জেন্টিনা, স্পেন, ফ্রান্সের মতো দেশ। এসব দেশে গড়ে প্রতিদিন সংক্রমিতের সংখ্যা ৪ হাজার থেকে ১২ হাজার। মৃত্যুর সংখ্যা ১০০ থেকে ৩০০-এর মধ্যে। বিশ্বের মধ্যে রাশিয়া, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র, ইরান, চিলি, তুরস্ক, সৌদি আরব, ইতালি, পাকিস্তান, জাপান, ইন্দোনেশিয়া, থাইলান্ড, মালয়েশিয়া, সিঙ্গাপুর, আফগানিস্তানের মতো দেশগুলো কারোনাকে কমবেশি অনেকটাই নিয়ন্ত্রণে আনতে পেরেছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর