শিরোনাম
প্রকাশ : রবিবার, ২৯ নভেম্বর, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৮ নভেম্বর, ২০২০ ২৩:২৭

দ্বিতীয় ধাপের ভোট জানুয়ারিতে

পৌরসভা ভোট নিয়ে বসছে ইসি, আজ হতে পারে তফসিল

গোলাম রাব্বানী

দ্বিতীয় ধাপের ভোট জানুয়ারিতে

এবার পৌরসভার দ্বিতীয় ধাপের নির্বাচন নিয়ে আজ বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)। বৈঠকে সিদ্ধান্ত হলে আজ এ ধাপের নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে। এক্ষেত্রে ভোট গ্রহণ হবে আগামী বছরের জানুয়ারির প্রথম সপ্তাহে। ইসি সচিবালয় ৩, ৪, ৫ অথবা ৬, ৭ জানুয়ারির যে কোনো দিন এই ভোটের তারিখ রাখার প্রস্তাব করবে। তবে ভোটের চূড়ান্ত তারিখের বিষয়ে সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন। 

আগামী ২৮ ডিসেম্বর দেশব্যাপী পৌরসভা নির্বাচন শুরু হচ্ছে। প্রথম ধাপের ২৫ পৌরসভা নির্বাচন হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। দ্বিতীয় ধাপে কতটি পৌরসভায় ভোট হবে তা আজ ইসির বৈঠকে সিদ্ধান্ত হবে। আজ বিকাল ৩টায় প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে নির্বাচন ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

ইসির কর্মকর্তারা জানিয়েছেন, ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে ১৮৫ পৌরসভার। এর মধ্যে ১ ও ২ ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে ৪টি, ১০ ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে ৪৬টি এবং ২৮ ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে ১৩৩ পৌরসভায়। মার্চে শেষ হবে ২৮ পৌরসভার মেয়াদ। এপ্রিল থেকে নভেম্বরে শেষ হবে ৩০টির মেয়াদ। ইসি সিদ্ধান্ত নেবে দ্বিতীয় ধাপে কতটি পৌরসভায় ভোট হবে। তবে ১০ ফেব্রুয়ারির মধ্যে ৫০ পৌরসভার মেয়াদ শেষ হবে, ওইসব পৌরসভায় দ্বিতীয় ধাপে ভোট হতে পারে। স্থানীয় সরকার আইন সংশোধনের পর ২০১৫ সালে প্রথম দলীয় প্রতীকে ভোট হয় পৌরসভায়। ওই সময় এক দিনে ভোট হয় ২৩৪টি পৌরসভায়।

জানা গেছে, পৌরসভার দ্বিতীয় ধাপের নির্বাচন ৩ থেকে ৭ জানুয়ারির মধ্যে অনুষ্ঠানের জন্য ইসির কাছে আজ নথি উপস্থাপন করবে সচিবালয়। আজ কমিশন বৈঠক থেকে অনুমোদন দিলেই এ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন করতে হলে আজ-কালের মধ্যে এ নির্বাচনের তফসিল ঘোষণা করতে হবে। বর্তমানে প্রায় ২৫০ পৌরসভায় মামলা বা নির্বাচন করতে কোনো জটিলতা নেই। ধাপে ধাপে এসব পৌরসভায় নির্বাচন হবে। ইসি সূত্র জানিয়েছে, বতর্মানে দেশে পৌরসভার সংখ্যা ৩২৯টি। নির্বাচন উপযোগী পৌরসভার সংখ্যা ২৫৯টি। এরমধ্যে ৫ পৌরসভায় নির্বাচন ১০ ডিসেম্বর এবং ২৫ পৌরসভায় ভোট হবে ২৮ ডিসেম্বর। 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর