রবিবার, ৩ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

কাগজের ফুলে চলে সংসার

বাবুল আখতার রানা, নওগাঁ

কাগজের ফুলে চলে সংসার

ফুল ভালোবাসে না এমন মানুষ পাওয়া যাবে না। ফুল ভালোবাসার প্রতীক। ফুল ও প্রকৃতি মানুষকে কাছে টানে। সৌন্দর্যপিপাসু মানুষ বাড়ির আঙিনায় ফুল চাষ করেন। কেউ-বা মৌসুমি ফুলের টব রাখেন বাড়ির ছাদ বা ঘরের বারান্দায়। আর শিশুদের খেলনা কিংবা ঘরের সৌন্দর্য বৃদ্ধিতে ঘরে রাখেন কৃত্রিম ফুল। তাছাড়া বিয়ে, জন্মদিন, শুভ হালখাতাসহ বিভিন্ন অনুষ্ঠানে কাগজের ফুলের কদর তো রয়েছে।

আত্রাই উপজেলার নিভৃত পল্লী জামগ্রাম গ্রামের অর্ধশত পরিবার হাতের তৈরি ফুল বিক্রি করে জীবন নির্বাহ করছে। ওই গ্রাম ঘুরে দেখলে মনে হয় যেন ফুলের মেলা বসেছে। নিজেদের তৈরি করা কাগজ বা প্লাস্টিকের ফুল বিক্রি করতে ওইসব পরিবারের সদস্যরা বের হয়ে যান।

ফুল নেবে... ফুল... লাল-নীল রঙিন কাগজের ফুল। এমন করে গ্রামের পথে ঘাটে কাগজের ফুল বিক্রেতার হাঁক শুনলেই গ্রামের ছোট-বড় সবাই ছুটে আসেন ফুল নিতে। উপজেলার ভবানীপুর বাজার এলাকায় দেখা মেলে রহিদুল ইসলাম নামে এক ফুল বিক্রেতার সঙ্গে। তিনি বলেন, আমি আগে বিভিন্ন ব্যবসার সঙ্গে জড়িত ছিলাম। জীবিকা অর্জন আর অল্প পুঁজিতে এ ব্যবসা করা যায় বলেই আজ আমি এ ব্যবসা শুরু করেছি। বাবা-মা ভাইকে সঙ্গে নিয়েই অভাবের সংসারে জীবনযুদ্ধ চালিয়ে যাচ্ছি। প্রতিদিন সকাল হলেই ফুল বিক্রি করতে চলে যাই উপজেলার ভবানীপুর, কাশিয়াবাড়ি, নওদুলি, বান্ধাইখাড়া, সিংসাড়া, ধর্মপুর, লালপাড়া, বিষা ও হাটকালুপাড়াসহ পার্শ্ববর্তী উপজেলাগুলোয়। প্রতিদিন আমি কমপক্ষে ২৫০ টাকা থেকে ৩০০ টাকা পর্যন্ত আয় করে জীবিকা নির্বাহ করে থাকি। রহিদুলের মতো আরও অনেকের সঙ্গে কথা হয়। তারা হাতের তৈরি কৃত্রিম ফুল বিক্রি করে সংসারের ব্যয় নির্বাহের কথা জানান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর