বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১ ০০:০০ টা

স্বচ্ছ হিসাব নিলে পিয়নের ছয় তলা বাড়ি হতে পারে না

-বদিউর রহমান

স্বচ্ছ হিসাব নিলে পিয়নের ছয় তলা বাড়ি হতে পারে না

সরকারের সাবেক সচিব ও জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর চেয়ারম্যান বদিউর রহমান বলেছেন, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আচরণবিধিতেই আছে পাঁচ বছরে একবার তার সম্পদের হিসাব দিতে হবে। এটা নতুন কিছু নয়। তবে কোনো রাজনৈতিক সরকার কখনই স্বচ্ছভাবে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের হিসাব নেয় না। হিসাব নিয়ে তারা দেখে না। যদি এগুলো ঠিকমতো দেখা হতো তাহলে ছোট বড় আমলা কিংবা পিয়ন-চাপরাশির ছয় তলা বাড়ি-গাড়ি থাকতে পারে না। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে মুঠোফোনে আলাপকালে তিনি এসব কথা বলেন।

বদিউর রহমান বলেন, দিনাজপুরের ঘোড়াঘাটে এক নারী  ইউএনওকে মারার ঘটনার সময় তার বাসায় যে ৪০ লাখ টাকা পাওয়া গেল সে টাকার স্বচ্ছ জবাবও কিন্তু পাওয়া যায়নি। তিনি বলেন, মাঝেমধ্যে চাপে পড়লে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের হিসাব নেওয়ার কথা বলা হয়। কোনো রাজনৈতিক সরকারেরই দুর্নীতিমুক্ত করার সদিচ্ছা নেই। এগুলো মুখের কথা। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ঘাড়ে একটি মাথা। তারা বঁটির নিচের মাছ। সেই সরকারি কর্মকর্তা-কর্মচারীরা বেগমপাড়া, সাহেবপাড়ায় বাড়ি করেন। মাঝেমধ্যে দু-এক জন দুর্নীতিবাজ ধরা পড়লে এসব বলা হয়। রাজনীতি স্বচ্ছ না হলে এসব করে লাভ নেই। এগুলো আইওয়াশ। দুর্নীতি দমন কমিশন ও জাতীয় রাজস্ব বোর্ড ইচ্ছা করলেই পারে। কিন্তু তাদের গ্রহণযোগ্যতা নিয়েও প্রশ্ন আছে।

সাবেক এই সচিব বলেন, সরকারি চাকরি বলেন, রাজনীতি বলেন যদি সত্যিকার অর্থেই দুর্নীতি উচ্ছেদের ইচ্ছা থাকে এটা কঠিন কোনো বিষয় নয়। কিন্তু সদিচ্ছা কারও নেই। আওয়ামী লীগের ওয়ার্ড পর্যায়ের নেতা, একজন ইউপি সদস্য গাড়ি হাঁকিয়ে চলেন। এটা কীভাবে সম্ভব? তার কী ছিল কীভাবে এত টাকা হলো? সে হিসাব কি নেওয়া হয়? যে দল যখন ক্ষমতায় থাকে তারা এসব আপস করে যায়। তিনি আরও বলেন, রাজনৈতিক, অর্থনৈতিক ও প্রশাসনিক দুর্নীতি এখন দৃশ্যমান। রাজনীতি হলো আশাভরসার শেষ স্থান। রাজনৈতিক দুর্নীতি যদি বন্ধ না হয়, সেখানে যদি সদিচ্ছা না থাকে তাহলে অর্থনৈতিক বা প্রশাসনিক দুর্নীতি বন্ধ হওয়ার সুযোগ থাকে না।

সর্বশেষ খবর