বুধবার, ১৫ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

করোনায় ২৭ হাজার ছাড়িয়ে গেল মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাস সংক্রমণে গত ২৪ ঘণ্টায় দেশে প্রাণ হারিয়েছেন আরও ৩৫ জন। এতে মহামারীর দেড় বছরের মাথায় মোট মৃত্যু ছাড়িয়ে গেল ২৭ হাজার। এর মধ্যে পঞ্চাশোর্ধ্ব মানুষই ছিলেন ২৪ হাজার ৫৩৪ জন, যাদের অনেকেই ছিলেন পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। অবলম্বন হারিয়ে চরম আর্থিক সংকটে পড়েছে ওই পরিবারগুলো। এ ছাড়া অসংখ্য পরিবার হারিয়েছে বাড়ির অভিভাবক বা প্রবীণতম মানুষটিকে।

তবে টানা তিন-চার মাস তান্ডবের পর চলতি মাসে করোনা সংক্রমণ ও মৃত্যু কমে আসছে। মহামারীর দ্বিতীয় ঢেউয়ের পর গত ২৪ ঘণ্টায় প্রথমবারের মতো বরিশাল বিভাগে ৪ শতাংশের নিচে নেমেছে শনাক্তের হার। এ ছাড়া সারা দেশের গড় শনাক্তের হার কমে দাঁড়িয়েছে ৬.৫৪ শতাংশে, যা গত ৬ মাসের মধ্যে সর্বনিম্ন। এর চেয়ে কম ৬.২৬ শতাংশ শনাক্ত হারের তথ্য জানানো হয়েছিল গত ১৩ মার্চ। গত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ৩৫ জন, যা ৯৯ দিনের মধ্যে সবচেয়ে কম দৈনিক মৃত্যু। সর্বশেষ এর চেয়ে কম ৩০ জনের মৃত্যুর খবর দেওয়া হয়েছিল গত ৭ জুন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৩১ হাজার ৭২৪ জনের নমুনা পরীক্ষায় ২ হাজার ৭৪ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। গতকাল পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ১৫ লাখ ৩৪ হাজার ৪৪০ জন।

এর মধ্যে মারা গেছেন ২৭ হাজার সাতজন। সুস্থ হয়েছেন ১৪ লাখ ৮৬ হাজার ৬৬৮ জন। এদিকে গত ২৪ ঘণ্টায় দেশের মধ্যে সবচেয়ে কম সংক্রমণ হার দেখা গেছে বরিশাল বিভাগে। এই সময়ে নমুনা পরীক্ষায় বরিশালে শনাক্তের হার ছিল ৩.৪০ শতাংশ। এ ছাড়া সিলেট বিভাগে ৫ শতাংশ, রংপুর বিভাগে ৫.১৫ শতাংশ, রাজশাহী বিভাগে ৫.৯০ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ৬.২৫ শতাংশ, ময়মনসিংহ বিভাগে ৬.৭৭ শতাংশ, খুলনা বিভাগে ৬.৮৪ শতাংশ ও ঢাকা বিভাগে ৬.৮৫ শতাংশ ছিল শনাক্তের হার। গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ২১ জন ছিলেন পুরুষ ও ১৪ জন নারী। সবার মৃত্যু হয়েছে হাসপাতালে। এর মধ্যে ঢাকা বিভাগে ১৫ জন, চট্টগ্রাম বিভাগে আটজন, রাজশাহী বিভাগে চারজন, খুলনা বিভাগে চারজন, বরিশাল বিভাগে দুইজন ও সিলেট বিভাগে দুইজন মারা গেছেন। গত এক দিনে রংপুর ও ময়মনসিংহ বিভাগে কোনো করোনা রোগীর মৃত্যু হয়নি। মৃত্যু হয়নি ৪৫টি জেলায়। বয়স বিবেচনায় মৃতদের মধ্যে ২০ জন ছিলেন ষাটোর্ধ্ব, নয়জন পঞ্চাশোর্ধ্ব, চারজন চল্লিশোর্ধ্ব ও দুইজনের বয়স ছিল ৩১ থেকে ৪০ বছরের মধ্যে। গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা সংক্রমণ শনাক্তের পর ১৮ মার্চ প্রথম মৃত্যুর খবর নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর।