শনিবার, ২৩ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

রাঙামাটিতে কঠিনচীবর দান উৎসব শুরু

রাঙামাটি প্রতিনিধি

রাঙামাটিতে কঠিনচীবর দান উৎসব শুরু

রাঙামাটিতে মাসব্যাপী শুরু হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব কঠিনচীবর দান। গতকাল শহরের আসামবস্তী বুদ্ধাংকুর  বৌদ্ধ বিহারে বড়ুয়া জনকল্যাণ সংস্থার উদ্যোগে এ অনুষ্ঠানের সূচনা করেন চট্টগ্রামের পাঁচখাইন শান্তি নিকুঞ্জ বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত শ্রীমৎ ড. প্রিয়দর্শী মহাথের।

এ সময় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুপ্রু চৌধুরী, পার্বত্য ভিক্ষু সংঘের রাঙামাটি পৌর শাখার  সভাপতি ভদন্ত ধর্মকৃর্তি মহাথেরোর, বুদ্ধাংকুর বৌদ্ধ বিহার ও রাঙামাটি বড়ুয়া জনকল্যাণ সংস্থার সাধারণ সম্পাদক উদয়ন বড়ুয়া উপস্থিত ছিলেন।

এর আগে বিহার চত্বরে ঢল নামে পুণ্যার্থীদের। চীবর হাতে সাধু সাধু সাধু ধ্বনি তুলে যোগ দেন দান উৎসবে। সঙ্গে নিয়ে আসেন হরেক রঙে সাজানো কল্পতরু। পঞ্চশীল প্রার্থনার পর শুরু হয় ধর্মীয় নানা আচার অনুষ্ঠান। পরে শুরু হয় দান উৎসব। পুণ্যার্থী ও বৌদ্ধ ধর্মাবলম্বী ক্ষুদ্র নৃগোষ্ঠীসহ বড়ুয়ারা আনুষ্ঠানিকভাবে বিভিন্ন বিহার থেকে আগত ভিক্ষু, ভান্তেদের চীবর উৎসর্গ করেন। শুধু তাই নয়, হাজার টাকা দিয়ে তৈরি করা হয় কল্পতরু অর্থাৎ বিশেষ গাছও দান করেন।

করোনা মহামারীর কারণে এবার রাঙামাটি রাজবন বিহারে তৈরি করা হবে না কঠিনচীবর। শুধু বাজারে তৈরি করা অর্থাৎ আগে থেকে বানানো রং কাপড় দান করা হবে ভিক্ষু ও ভান্তেদের। শুধু রাঙামাটি নয়, খাগড়াছড়ি, বান্দরবান ও কক্সবাজারেও শুরু হয়েছে মাসব্যাপী কঠিনচীবর দান উৎসব। এর মধ্য দিয়ে পার্বত্যাঞ্চলে নেমেছে উৎসবের ঢল। আনন্দ উল্লাসে মেতে উঠেছেন পাহাড়ে ক্ষুদ্র নৃগোষ্ঠীরা। বসেছে মেলা ও নাচ-গানের আসরও।

 

সর্বশেষ খবর