বুধবার, ৮ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

তথ্যপ্রযুক্তি ও নারী-শিশু নির্যাতন আইনে মামলা হতে পারে

সালমা আলী

তথ্যপ্রযুক্তি ও নারী-শিশু নির্যাতন আইনে মামলা হতে পারে

একজন নারীকে যখন হয়রানি বা ‘বুলিং’ করা হয় তখন সেই ভিকটিম যৌন হয়রানিরও শিকার হন। কোনো নারীকে হয়রানি করা হলে দেশে প্রচলিত আইনগুলোর মধ্যে সাইবার ক্রাইমসংশ্লিষ্ট আইন আছে। এ ছাড়া তথ্যপ্রযুক্তি আইন এবং নারী ও শিশু নির্যাতন আইনও আছে। যদি ভিকটিম চান তাহলে অভিযুক্ত অপরাধীর বিরুদ্ধে এসব আইনে মামলা করতে পারেন। চাইলে ভিকটিম এজন্য সাইবার কোর্টেও যেতে পারেন। বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট সালমা আলী বাংলাদেশ প্রতিদিনকে এসব বলেছেন।

এই আইনজীবী বলেন, নারীর প্রতি হওয়া বিভিন্ন ধরনের ‘বুলিং’ বা হয়রানির জন্য মামলা করার ক্ষেত্রে দেশের থানাগুলোর দক্ষতা ও জনবল বৃদ্ধি করা প্রয়োজন। কিন্তু আমাদের থানাগুলো এখনো সেভাবে যোগ্য হয়ে ওঠেনি। এ বিষয়ে পুলিশ সদস্যদের আরও বেশি প্রশিক্ষণের প্রয়োজন আছে। নারীদের প্রতি হওয়া হয়রানির মতো অপরাধ বন্ধে পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইন, তথ্যপ্রযুক্তি আইন, ডিজিটাল নিরাপত্তা আইনগুলো ব্যবহার করা যেতে পারে। তবে সমস্যা হচ্ছে আমাদের পুলিশ স্টেশনগুলো নারীবান্ধব নয়। সালমা আলী বলেন, এসব ক্ষেত্রে আরেক সমস্যা হচ্ছে- একজন ভিকটিম যখন বিষয়টির সত্যতা প্রমাণে সংশ্লিষ্ট তদন্তকারী সংস্থার কাছে বিভিন্ন ডকুমেন্ট দেবেন, সেটি যে গোপনীয় থাকবে তা কিন্তু নিশ্চিত নয়। এ চ্যালেঞ্জগুলো মোকাবিলার জন্য নজরদারি বৃদ্ধি করা প্রয়োজন। মেয়েদের বিচার পাওয়ার অধিকারও নিশ্চিত করতে হবে। বুলিং সম্পর্কে মানুষকে জানাতে হবে।

তিনি আরও বলেন, সম্প্রতি ডা. মুরাদ হাসান ফোনালাপে একজন চিত্রনায়িকার সঙ্গে যে আচরণ করেছেন আইন বলছে এর অনেকটিই যৌন হয়রানির মধ্যে পড়ে। আর এটি শাস্তিযোগ্য অপরাধ। এ ক্ষেত্রে এ ঘটনায় ভিকটিম যদি চান তাহলে তিনি মামলা করতে পারবেন এবং তিনি বিভিন্ন সেকশনে মামলা করতে পারবেন। এমনকি যদি ভিকটিম মহিলা আইনজীবী সমিতির কাছে আসেন, আমরাও এ মামলার ব্যাপারে তাকে সহযোগিতা করব। তবে মুরাদ হাসান যে অপরাধ করেছেন এরপর তার মন্ত্রিত্ব চলে যাওয়া ছাড়াও তার সংসদ সদস্য পদও থাকার কোনো যৌক্তিকতা নেই। আমরা আশা করব তার রাজনৈতিক দল বিষয়টি যথাযথভাবে দেখবে। এ ধরনের উক্তির মাধ্যমে তিনি নারীদের হেয় প্রতিপন্ন করেছেন। এটি কোনোভাবেই মেনে নেওয়া যায় না। এটি পুরো নারী সমাজের জন্য অপমানকর। এজন্য আমরা চাই তার বিচার হোক।

সর্বশেষ খবর