শনিবার, ২২ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

শীতের পণ্যে বাজার ভরপুর দাম কমেছে শুধু পিঁয়াজের

নিজস্ব প্রতিবেদক

শীতের পণ্য হিসেবে রাজধানীর বাজারগুলো এখন বিভিন্ন সবজিতে ভরপুর। তবে গত মাসের শেষ দিকে বেশির ভাগ সবজির দাম কমে এলেও এখন ধীরে ধীরে আবার বাড়ছে। ফলে যেসব সবজির দাম ৩০ টাকার মধ্যে ছিল সেগুলো এখন ৪০ থেকে ৬০ টাকা কেজিতে চলে গেছে। আর পিঁয়াজে বাজার ভরপুর, ফলে দামও কমেছে আগের চেয়ে। এ ছাড়া নতুন আলু, মুরগি এবং মাছের দামে পরিবর্তন আসেনি।

গতকাল রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, দেশি পিঁয়াজের কেজি ৩০ টাকা। ছোট আকারের দেশি পিঁয়াজ বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা কেজিতে। আর আমদানি করা ভারতীয় পিঁয়াজ বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকায়। গত সপ্তাহে ভালো মানের দেশি পিঁয়াজের কেজি ছিল ৩৫ থেকে ৪০ টাকা। সে তুলনায় বেশির ভাগ পিঁয়াজের দর কেজিপ্রতি ৫ থেকে ১০ টাকা কমেছে।

সবজির বাজার ঘুরে দেখা গেছে, শসা বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজি দরে। পাশাপাশি পাকা টমেটো ও গাজরের দাম কিছুটা কমেছে। পাকা টমেটোর  কেজি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ৪০ থেকে ৫০ টাকা। গাজরের কেজি ২০ থেকে ৩০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৩০  থেকে ৪০ টাকা। এই তিন সবজির দাম কিছুটা কমলেও অন্যান্য সবজি এখনো বেশি দরে বিক্রি হচ্ছে। শীতের অন্যতম সবজি ফুলকপির পিস বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকা। শিমের কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকায়। শালগমের কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকায়। এ ছাড়া বরবটির কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকায়। লাউয়ের পিস বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়। লালশাকের আঁটি ১০ থেকে ১৫ টাকা, মুলাশাকের আঁটি ১০ থেকে ১৫ টাকায় বিক্রি হচ্ছে। পালংশাকের আঁটি বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকায়। মুরগির বাজার ঘুরে দেখা গেছে, ব্যবসায়ীরা গত সপ্তাহের মতো সাদা মুরগির কেজি বিক্রি করছেন ১৭০ থেকে ১৭৫ টাকা। সোনালি মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৮০ টাকা। লাল লেয়ার মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৫০ টাকায়। মাছ বাজার ঘুরে দেখা গেছে, রুই মাছের কেজি ৩০০ থেকে ৪৫০ টাকা। একই দামে বিক্রি হচ্ছে কাতলা মাছ। শিং ও টাকি মাছের কেজি বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৩৫০ টাকায়। শোল মাছের কেজি বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৬০০ টাকায়। তেলাপিয়া ও পাঙ্গাশ মাছের কেজি বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৭০ টাকায়। ১ কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১ হাজার থেকে ১২০০ টাকায়। ছোট ইলিশের কেজি বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৬০০ টাকায়। নলা মাছ বিক্রি হচ্ছে ১৭০ থেকে ২০০ টাকা কেজিতে। চিংড়ি বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৬৫০ টাকা কেজিতে। সপ্তাহের ব্যবধানে মাছের দাম অপরিবর্তিত রয়েছে।

সর্বশেষ খবর