শুক্রবার, ১৩ মে, ২০২২ ০০:০০ টা

ঠাকুরগাঁওয়ে বিলুপ্ত নীলগাই জবাই

ঠাকুরগাঁও প্রতিনিধি

ঠাকুরগাঁওয়ে বিলুপ্ত নীলগাই জবাই

ঠাকুরগাঁওয়ের রানীশংকৈলে ভারত থেকে একটি বিলুপ্ত নীলগাই বাংলাদেশে ঢুকলে সেটি ধরে খাওয়ার জন্য জবাই করে গ্রামবাসী। এ ঘটনা প্রশাসনের নজরে এলে জবাইয়ের সঙ্গে জড়িতরা পালিয়ে যায়।

রানীশংকৈল উপজেলার ধর্মগর ইউনিয়নের মণ্ডলপাড়া গ্রামে গতকাল দুপুরে এ ঘটনা ঘটে। স্থানীয়রা জানান, ভারতের কাঁটাতার ডিঙিয়ে বাংলাদেশে ঢুকে নীলগাইটি। গ্রামের ভুট্টা খেত থেকে স্থানীয়রা ধরে। পরে কয়েক ব্যক্তির নির্দেশে খাওয়ার উদ্দেশ্যে নীলগাইটি জবাই করা হয়। স্থানীয়রা উপজেলা প্রশাসনকে বিষয়টি জানালে তাৎক্ষণিক খোঁজ নিতে গেলে জবাইয়ের সঙ্গে জড়িতরা পালিয়ে যায় বলে জানান তারা। বিষয়টি দুঃখজনক বলে ক্ষোভ প্রকাশ করে স্থানীয়রা বলেন, বিরল প্রাণীটিকে প্রাণিসম্পদ ও বন বিভাগের ব্যক্তিদের হাতে তুলে না দিয়ে জবাই করা অন্যায়। এ ব্যাপারে আইনগত পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

এর আগে একাধিকবার ঠাকুরগাঁওয়ের বিভিন্ন সীমান্তে নীলগাই উদ্ধার করা হয়। উদ্ধারের পরে সেগুলো বিজিবি ও বন বিভাগের মাধ্যমে পুনর্বাসন করা হয়। এবারই নীলগাই জবাই করার ঘটনা ঘটল। চেহারায় ঘোড়ার সঙ্গে কিছুটা সদৃশ থাকা এ প্রাণীটির অস্তিত্ব ভারতের অনেক এলাকায় থাকলেও বাংলাদেশে তা বিলুপ্ত। এ ছাড়া পাকিস্তান ও নেপালেও এর দেখা মেলে। সাধারণত ঝোপ-জঙ্গলে দল বেঁধে ঘুরতে ভালোবাসে নীলগাই, যার সামনের পা পেছনের পা থেকে একটু লম্বা। একসময় উত্তরাঞ্চলের ঠাকুরগাঁও, দিনাজপুর, নওগাঁ, জয়পুরহাট এলাকায় নীলগাইয়ের বিচরণের ইতিহাস পাওয়া গেলেও ১৯৪০-এর পর থেকে বাংলাদেশে প্রাণীটি খুব একটা দেখা যায়নি বলে জানা গেছে। রানীশংকৈল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহেল সুলতান জুলকার নাইন কবির স্টিভ বলেন, বিলুপ্ত হওয়া নীলগাই জবাই করা ঠিক হয়নি। তবে গ্রামের মানুষের বক্তব্য গাইটি খুব অসুস্থ ছিল। যারা জবাইয়ের সঙ্গে জড়িত, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর