মঙ্গলবার, ২ আগস্ট, ২০২২ ০০:০০ টা

নতুন জ্যাকেটে প্রথম অভিযানে ছয় ভুয়া ডিবি গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

নতুন জ্যাকেটে অভিযানে নেমেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এ জ্যাকেটে যুক্ত করা হয়েছে কিউআর কোড। যার মাধ্যমে ডিবির প্রকৃত সদস্য কি না তা সহজে শনাক্ত করা যাবে। নতুন জ্যাকেট পরে প্রথম অভিযানেই ছয়জনকে গ্রেফতার করেছে ডিবি।

ডিবি জানিয়েছে, সাধারণ গ্রাহকের ছদ্মবেশে ব্যাংকের ভিতরে অবস্থান করত এ চক্রের কয়েকজন। ভিতর থেকে মোটা অঙ্কের টাকা লেনদেনকারীদের তথ্য জেনে কৌশলে তাদের অনুসরণ করত। এরপর বাইরে অপেক্ষয় থাকা অন্যদের কাছে টার্গেট করা ব্যক্তির তথ্য পাঠানো হতো। ওই ব্যক্তি বের হওয়া মাত্রই ডিবি পরিচয়ে ভুয়া পোশাকধারীরা তুলে নিত মাইক্রোবাসে। এরপর টাকাসহ মূল্যবান সামগ্রী লুট করে সুবিধাজনক স্থানে ওই ব্যক্তিকে ফেলে দিয়ে পালিয়ে যেত ডাকাতদের এ চক্র। এমন অভিযোগে রাজধানীর মতিঝিল ১১/২ টয়েনবি সার্কুলার রোড এলাকায় নতুন জ্যাকেট পরে অভিযান চালায় ডিবি। অভিযানে ডিবি পরিচয়ে ডাকাতিতে জড়িত ফরিদ উদ্দিন, পারভেজ, সাইফুল ই নাদিম, শফিকুল ইসলাম ওরফে বাবুল, জসিম ও নাছিরকে গ্রেফতার করা হয়েছে।

এ সময় তাদের কাছ থেকে ডিবি পুলিশ লেখা তিনটি জ্যাকেট, একটি হাতকড়া, একটি লাঠি (স্টেইনলেস স্টিলের), দুটি হোলস্টার, তিনটি খেলনা পিস্তল, একটি ওয়াকিটকি (খেলনা), ইসলামী ব্যাংকের বিভিন্ন নামের অ্যাকাউন্টের পাঁচটি চেকবই, একটি নোয়াহ মাইক্রোবাস ও একটি ‘পুলিশ’ লেখা স্টিকার জব্দ করা হয়। গতকাল দুপুরে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব জানান অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ। সংবাদ সম্মেলনে পুলিশের নতুন জ্যাকেট পরে উপস্থিত ছিলেন ডিবির ঊর্ধ্বতন সব কর্মকর্তা। অতিরিক্ত কমিশনার বলেন, সম্প্রতি ব্যাংকে যারা বড় বড় লেনদেন করছেন তাদের টার্গেট করে ডিবি পরিচয়ে অপহরণ করে নগদ টাকা লুণ্ঠন করছে ভুয়া ডিবি পরিচয়ের ডাকাত দল। আর ডিবি পুলিশের আগের পোশাক খুব সহজেই নকল করা যেত। যে কোথাও তৈরি করাও যেত। ডিবি পুলিশ পরিচয়ে ভুয়া ডিবির সদস্যরা ডাকাতিতে খেলনা পিস্তল ও হাতকড়া ব্যবহার করছে। এতে আসল ডিবি পুলিশের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। তিনি বলেন, ‘শুধু ব্যাংকে নয়, অনেক সময় বাসায় গিয়ে ডিবি পরিচয়ে মানুষজনকে তুলে এনে মুক্তিপণ আদায় করা হতো। এ রকম অনেককে আমরা গ্রেফতার করেছি। সম্প্রতি পুলিশ বাহিনীকে ডিজিটালাইজেশন প্রক্রিয়ার অংশ হিসেবে ডিবির পোশাকে কিউআর কোড সংযোজন করা হয়েছে। এতে মোবাইল অ্যাপসের মাধ্যমে ডিবি পুলিশের পোশাকে সংযোজিত কিউআর কোডটি স্ক্যান করলে পূর্ণাঙ্গ সঠিক তথ্য পাওয়া যাবে। ডিবির কুইক রেসপন্স (কিউআর) কোডে তিনটি বিষয় সংযুক্ত করা হয়েছে- গোপন নম্বর, গোয়েন্দা পুলিশের মনোগ্রাম ও রঙিন লোগো। এ ছাড়া আরও কিছু গোপনীয় ফিচার থাকবে, যা আমরা প্রকাশ করছি না।’

 

সর্বশেষ খবর