বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২ ০০:০০ টা

উত্তাল সাগর, ৫ ফুট জলোচ্ছ্বাস

ট্রলারডুবিতে ১০ জন নিখোঁজ, ৩ নম্বর সতর্ক সংকেত

প্রতিদিন ডেস্ক

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে কক্সবাজার সমুদ্রোপকূল উত্তাল হয়ে পড়েছে। জোয়ারের পানির উচ্চতা স্বাভাবিকের চেয়ে ৪-৫ ফুট বৃদ্ধি পেয়ে কূলে আঘাত হানছে। গতকাল সকাল থেকে কক্সবাজার শহরে থেমে থেমে বৃষ্টি হচ্ছিল। এ অবস্থায় কক্সবাজার উপকূলকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। সন্ধ্যা পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, সাগরে অন্তত তিনটি ট্রলারডুবির ঘটনা ঘটেছে। এর মধ্যে একটি ট্রলারের ১০ জেলে নিখোঁজ রয়েছেন। এ ছাড়া জোয়ারের পানিতে সাগর ও নদ-নদী সংলগ্ন জনপদ তলিয়ে যেতে থাকার খবর পাওয়া গেছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

বরগুনা : নিম্নচাপের প্রভাবে সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত জারি করা হয়েছে। সাগর উত্তাল থাকায় শত শত মাছ ধরার ট্রলার এরই মধ্যে নিরাপদে ফিরে এলেও লালদিয়া চরে একটি জেলেবিহীন মাছ ধরার ট্রলার ভাসতে দেখা গেছে। সকাল থেকে পাথরঘাটা উপজেলার দক্ষিণে বলেশ্বর ও বিষখালী নদীর মোহনা লালদিয়া  চরে ট্রলারটি ভাসতে দেখেন এলাকাবাসী। তবে ট্রলারে কোনো জেলেকে দেখা যায়নি।

পাথরঘাটা : বরগুনার পাথরঘাটা থেকে দক্ষিণে বঙ্গোপসাগরের ফেয়ারওয়ে বয়া এলাকায় নোয়াখালীর হাতিয়া উপজেলার ‘এফবি নিশান ফিশ’ নামে একটি মাছ ধরার ট্রলার ডুবে গেছে। এ ঘটনায় এ রিপোর্ট লেখা পর্যন্ত ১০ জেলে নিখোঁজ রয়েছেন। বিকাল সাড়ে ৩টার দিকে বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী ‘এফবি মায়ের দোয়া’ ট্রলারের মাঝি আবুল কালামের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেন। নিখোঁজ জেলেদের মধ্যে আখতার হোসেন (৪০) ও সোহেলের (২৪) বাড়ি হাতিয়ায়। অন্য জেলেদের নাম জানা যায়নি।

চট্টগ্রাম : উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপটি আরও অগ্রসর ও দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। গতকাল আবহাওয়া অফিস জানায়, ওড়িশা উপকূল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত স্থল নিম্নচাপটি পশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপ আকারে বর্তমানে ভারতের ছত্তিশগড় ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

বাগেরহাট : নিম্নচাপের প্রভাবে বঙ্গোপসাগর অশান্ত হয়ে উঠেছে। শনিবার সন্ধ্যা থেকে আছড়ে পড়ছে বিশাল বিশাল ঢেউ। উত্তাল ঢেউয়ের আঘাতে টিকতে না পেরে গভীর সমুদ্রে ইলিশ আহরণে থাকা শত শত ফিশিং ট্রলার বিভিন্ন স্থানে নিরাপদ আশ্রয় নিয়েছে। 

বরিশাল : বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় বরিশালসহ উপকূলীয় এলাকার নদ-নদীতে পানি বেড়েছে। বিভাগের নয় নদ-নদীর পানি বিপৎসীমা অতিক্রম করেছে।

ঝালকাঠি : বঙ্গোপসাগরে নিম্নচাপের কারণে উপকূলীয় জেলা ঝালকাঠির বিষখালী ও সুগন্ধা নদীর পানি স্বাভাবিকের চেয়ে ৩-৪ ফুট বৃদ্ধি পাওয়ায় জেলার তিন উপজেলার ১৮ গ্রাম প্লাবিত হয়েছে। পূর্ণিমার জোর কারণে গতকাল ভোররাত থেকে বিষখালী ও সুগন্ধার পানিতে এসব গ্রাম তলিয়ে যায়।

সর্বশেষ খবর