সোমবার, ২ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বছরজুড়ে অস্থিরতায় শেয়ারবাজার

আলী রিয়াজ

বছরজুড়ে অস্থিরতায় শেয়ারবাজার

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নানা উদ্যোগের পরও অস্থিরতায় কেটেছে এ বছরের শেয়ারবাজার। বছরজুড়ে শেয়ারবাজারের সূচক, লেনদেন ও মূলধন উত্তোলনে বড় ধরনের সংকট দেখা গেছে। বাজার থেকে কোম্পানির মূলধন সংগ্রহের পরিমাণ কমে আগের বছরের চেয়ে তিন ভাগের এক ভাগে নেমেছে। বৈশ্বিক অর্থনীতির বৈরী পরিস্থিতির প্রভাবে দেশের অর্থনীতির বিভিন্ন আর্থিক সূচকে অর্থনীতির সঙ্গে শেয়ারবাজারও অনেকটা চাপের মুখে পড়ে। নিয়ন্ত্রক সংস্থার কিছু উদ্যোগে বছরের শুরুতে শেয়ারবাজারে কিছুটা উত্থান হলেও স্থায়িত্ব বজায় না থাকায় শেষ দুই মাসের অস্থিরতা নিয়েই ২০২২ সাল শেষ হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন পর্যালোচনায় দেখা গেছে, প্রধান মূল্যসূচক ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) আগের বছরের চেয়ে ৫৪৯.৮৫ পয়েন্ট বা ৮.১৪ শতাংশ কমে ৬২০৬.৮১ পয়েন্টে দাঁড়িয়েছে। ২০২২ সালে ডিএসইএক্স মূল্যসূচক সর্বোচ্চ ৭১০৫.৬৯ পয়েন্টে উন্নীত হয় এবং সর্বনিম্ন ছিল ৫৯৮০.৫১ পয়েন্ট। ২০২২ সালে ছয়টি কোম্পানি প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে মাত্র ৭১৩ কোটি টাকা মূলধন সংগ্রহ করে। এর মধ্যে দুটি কোম্পানি প্রিমিয়াম বাবদ মূলধন সংগ্রহ করে ৮৭ কোটি টাকা। এ ছাড়া একটি পারপিচুয়াল বন্ড ও একটি মিউচুয়াল ফান্ড আইপিওর মাধ্যমে ৭৫ কোটি এবং একটি পারপিচুয়াল বন্ড প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ৪০০ কোটি টাকা মূলধন সংগ্রহ করে। এর আগে ২০২১ সালে ১৯টি আইপিওর মাধ্যমে প্রায় ২ হাজার কোটি টাকার মূলধন সংগ্রহ করা হয়। বছরের ব্যবধানে তিন ভাগের এক ভাগে নেমেছে আইপিওর সংখ্যা। ডিএসইর লেনদেনের গতিও কিছুটা কমেছে। ২০২২ সালে ডিএসইতে ২৪৪ কার্যদিবসে লেনদেনের পরিমাণ দাঁড়ায় ২ লাখ ৩৪ হাজার ৪৪৭ কোটি টাকা। গড় লেনদেন ৯৬০ কোটি টাকা। এর আগে ২০২১ সালে গড় লেনদেন ছিল ১ হাজার ৪৭৫ কোটি টাকা। ২০২২ সালের শুরুতে ডিএসই বাজার মূলধন ছিল ৫ লাখ ৪৭ হাজার ৯০ কোটি ৯৯ লাখ টাকা। সরকারি সিকিউরিটিজ চালুর দুই দিন পর ১২ অক্টোবর সর্বোচ্চ বাজার মূলধন ছিল ৭ লাখ ৭৪ হাজার ৬৬৯ কোটি ১১ লাখ টাকা। বছরে শেষ দিনে ২৯ ডিসেম্বর ডিএসইর বাজার মূলধন কমে দাঁড়িয়েছে ৭ লাখ ৬০ হাজার ৯৩৬ কোটি টাকা।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বছরের শুরুতে ২ জানুয়ারি সিএএসপিআই সূচক ছিল ২০ হাজার ৫৪ পয়েন্ট। এ ছাড়া সিএসসিএক্স ১২ হাজার ৪৬ পয়েন্ট এবং সিএসই ৩০ সূচক ছিল ১৪ হাজার ৫৯ পয়েন্টে। বছরের শেষ দিকে ১৫ ডিসেম্বর সার্বিক সূচক সিএএসপিআই কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩২৮ পয়েন্টে। বছরের ব্যবধানে সিএএসপিআই সূচক কমেছে ১ হাজার ৬০০ পয়েন্টের বেশি। বছরের শুরুতে সিএসইতে বাজার মূলধন ছিল ৪ লাখ ৭৬ হাজার ৪৪২ কোটি টাকা। পরবর্তীতে সিএসইতে সরকারি বন্ড চালুর দিন ১০ অক্টোবর বাজার মূলধনের সর্বোচ্চ রেকর্ড গড়েছিল। ওইদিন বাজার মূলধন ছিল ৭ লাখ ৫৫ হাজার ৮১০ কোটি ২৭ লাখ ৬ হাজার টাকা। সর্বশেষ বাজার মূলধন কমে দাঁড়িয়েছে ৭ লাখ ৪৭ হাজার ৭১৩ কোটি ৮৯ লাখ টাকা।

সর্বশেষ খবর