বুধবার, ১ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বাণিজ্য মেলার পর্দা নামল

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

পর্দা নেমেছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৭তম আসরের। জমকালো সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে গতকাল নারায়ণগঞ্জের রূপগঞ্জের পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারের কর্মযজ্ঞ শেষ হয়েছে। মেলার শেষ দিনেও ছিল ক্রেতা-দর্শনার্থীদের উপচেপড়া ভিড়। স্টল ও প্যাভিলিয়নগুলোতে বিশেষ ছাড় দেওয়ায় বেচাকেনা ছিল জমজমাট। বিকালে মেলার সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক), বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও এফবিসিসিআইর জ্যেষ্ঠ সহসভাপতি মোস্তফা আহমেদ বাবু। সভাপতিত্ব করেন বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ অতিরিক্ত সচিব মো. হাফিজুর রহমান।

রপ্তানি উন্নয়ন ব্যুরো জানায়, এবারের বাণিজ্য মেলায় বিভিন্ন ক্যাটাগরির ৩৩১টি প্যাভিলিয়ন, স্টল ও রেস্টুরেন্ট ছিল যা গত বছরের তুলনায় শতকরা ৪০ ভাগ বেশি। মেলায় ভারত, হংকং, তুরস্ক, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া, কোরিয়া, পাকিস্তান, থাইল্যান্ড ও নেপালের ১৭টি প্রতিষ্ঠান অংশ নেয়। বিভিন্ন ধরনের বস্ত্র, মেশিনারিজ, কার্পেট, কসমেটিকস, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স, পাট ও পাটজাত পণ্য, গৃহসামগ্রী, চামড়া ও চামড়াজাত পণ্য, স্যানিটারিওয়ার, খেলনা, স্টেশনারি, ক্রোকারিজ, প্লাস্টিক, মেলামাইন পলিমার, হারবাল, ও টয়লেট্রিজ, ইমিটেশন জুয়েলারি, প্রক্রিয়াজাত খাদ্য, ফাস্টফুড, হস্তশিল্পজাত, হোম ডেকর ও ফার্নিচার মেলায় প্রদর্শিত হয়েছে। এবারও মেলায় সবার নজর কাড়ে বঙ্গবন্ধু প্যাভিলিয়ন। এ প্যাভিলিয়ন থেকে বঙ্গবন্ধুর জীবন, স্বাধীনতা সংগ্রাম, উন্নত শিল্প সমৃদ্ধ-সোনার বাংলা বিনির্মাণে তাঁর অবদান ও ভাবনা সবার কাছে তুলে ধরা হয়েছে। প্যাভিলিয়নে বঙ্গবন্ধুর জীবন ও কর্মভিত্তিক বিভিন্ন আলোকচিত্র প্রদর্শন ছাড়াও বঙ্গবন্ধু সম্পর্কিত পুস্তকাদি এবং তাঁর জীবন ও কর্মভিত্তিক ডকুমেন্টারি প্রদর্শনের ব্যবস্থা ছিল।

রপ্তানি উন্নয়ন ব্যুরো আরও জানায়, এবারের মেলায় প্রায় ৩০০ কোটি টাকার রপ্তানি আদেশ পাওয়া গেছে, যা গত বছর ছিল ১৬০ কোটি টাকা। এ ছাড়া মেলায় প্রায় ১০০ কোটি টাকার পণ্য বিক্রি হয়েছে। যা গত বছর ছিল ৪০ কোটি টাকা।

এ ব্যাপারে বাণিজ্য রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সচিব ও বাণিজ্য মেলার পরিচালক মো. ইফতেখার আহমেদ চৌধুরী বলেন, মেলাতে ক্রেতা-দর্শনার্থীদের উপস্থিতি অনুসারে মেলা আয়োজন সফল হয়েছে। বাণিজ্য মেলার স্থায়ী ভেন্যু হিসেবে এ সেন্টারে ক্রেতা-দর্শনার্থী হয়েছে, ব্যবসাও ভাল হয়েছে। আগামীতে এ মেলা আরও আকর্ষণীয় করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর