সোমবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বিরূপ প্রভাব মানসিক স্বাস্থ্যে

জলবায়ু পরিবর্তন

জিন্নাতুন নূর

বিরূপ প্রভাব মানসিক স্বাস্থ্যে

অতিরিক্ত গরম ও আর্দ্রতাসহ জলবায়ু পরিবর্তন মানসিক স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে। এর ফলে বাংলাদেশের মানুষের মধ্যে বিষণ্ণতা এবং উদ্বিগ্নতা দেখা দিচ্ছে। জলবায়ু পরিবর্তনের ফলে পৃথিবীর সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা সাতটি দেশের মধ্যে বাংলাদেশ একটি। সম্প্রতি জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটির একদল বিজ্ঞানী এক গবেষণায় বিষয়টি তুলে ধরেন।

‘ক্লাইমেট-রিলেটেড শকস অ্যান্ড আদার স্ট্রেসরস অ্যাসোসিয়েটেড ইউথ ডিপ্রেশন অ্যান্ড এনজাইটি ইন বাংলাদেশ : এ ন্যাশনালি রিপ্রেজেনটেটিভ প্যানেল স্টাডি’ শীর্ষক গবেষণাটি স্বাস্থ্যবিষয়ক সাময়িকী দ্য ল্যানসেট প্ল্যানেটরি হেলথ-এ ফেব্রুয়ারির ৫ তারিখে প্রকাশিত হয়। গবেষণা দলটির প্রধান গবেষক এবং জর্জটাউন ইউনিভার্সিটির স্কুল অব হেলথের ডিপার্টমেন্ট অব গ্লোবাল হেলথের সহকারী অধ্যাপক সাঈদ শাহবাব ওয়াহিদ বলেন, এ গবেষণাটি অন্য দেশগুলোর জন্য এক ধরনের সতর্কবার্তা দিচ্ছে। এর আগে বিশ্বব্যাপী যে গবেষণা চালানো হয় সেখানেও জলবায়ু পরিবর্তনের সঙ্গে মানসিক স্বাস্থ্যের ওপর ক্ষতিকর প্রভাব পড়ার বিষয়টি উঠে আসে। জলবায়ু যত খারাপের দিকে যাবে ততই তাপমাত্রা ও আর্দ্রতা বাড়তে থাকবে। সেই সঙ্গে বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগের ঘটনাও বৃদ্ধি পাবে। যা সরাসরি মানসিক স্বাস্থ্যে প্রভাব ফেলে। 

এ গবেষণায় গবেষকরা দেশের ৪৩টি আবহাওয়া কেন্দ্রে দুই মাস ধরে জলবায়ু পরিবর্তনের বিষয়টি পরিমাপ করেন। বিশেষ করে মৌসুমি তাপমাত্রা ও আর্দ্রতার পরিবর্তনগুলো দেখা হয়। গবেষণায় অংশগ্রহণকারীদের কাছ থেকে বন্যা নিয়ে তাদের অভিজ্ঞতার কথা বলেন গবেষকরা। গবেষণার জন্য গবেষকরা ২০১৯ সালের আগস্ট ও সেপ্টেম্বর এবং ২০২০ সালের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে শহর ও গ্রাম এলাকায় প্রাপ্ত বয়স্কদের মধ্যে বিষণœতা ও উদ্বিগ্নতা সম্পর্কে জানতে দুটি জরিপ চালান। এ জন্য ৭ হাজারের বেশি মানুষের কাছ থেকে তাদের প্রতিক্রিয়া নেওয়া হয়। এতে গবেষকরা দেখেন, গবেষণাটি শুরুর দুই মাস আগে যে ব্যক্তিরা ১ ডিগ্রি সেলসিয়াস বেশি তাপমাত্রা পেয়েছেন তাদের মধ্যে উদ্বেগজনিত ব্যাধি হওয়ার আশঙ্কা ২১ শতাংশ বেশি। একই সঙ্গে হতাশা ও উদ্বেগজনিত ব্যাধি একসঙ্গে হওয়ার আশঙ্কা ২৪ শতাংশ বেশি। আবার প্রতি ঘনমিটার বাতাসে ১ গ্রাম আর্দ্রতা বৃদ্ধির জন্য উদ্বেগ ও বিষণœতায় আক্রান্ত হওয়ার আশঙ্কা ৬ শতাংশ বৃদ্ধি পায়। বিশেষ করে জলবায়ু পরিবর্তনের জন্য সৃষ্ট বন্যার কারণে মানুষের মধ্যে হতাশা ৩১ শতাংশ, উদ্বেগ ৬৯ শতাংশ এবং একসঙ্গে হতাশা ও উদ্বেগে ৮৭ শতাংশ মানুষ আক্রান্ত হন। বাংলাদেশি জনগোষ্ঠীর মধ্যে সামগ্রিক বিষণœতার হার ১৬ দশমিক ৩ শতাংশ যা অনান্য গবেষণায় পাওয়া ৪ দশমিক ৪ শতাংশের বিষণœতার বৈশ্বিক অনুমানের তুলনায় যথেষ্ট বেশি। একইভাবে বিশ্বব্যাপী ৩ দশমিক ৬ শতাংশের অনুমানের তুলনায় বাংলাদেশে উদ্বেগের মাত্রাও বেশি যা ৬ শতাংশ।

সর্বশেষ খবর