রবিবার, ১৪ মে, ২০২৩ ০০:০০ টা

ঢাকার চেয়ে দূষিত গাজীপুরের বাতাস

নিজস্ব প্রতিবেদক

বায়ুদূষণে বিশ্বের বড় শহরগুলোর মধ্যে বছরের বেশির ভাগ সময়ই শীর্ষ সারিতে থাকে রাজধানী ঢাকা। শীত যাওয়ার পর দূষণ কিছুটা কমলেও গতকাল বেলা ১১টায় বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকা ছিল দ্বিতীয়। তবে এ সময় ঢাকার চেয়ে বেশি দূষিত ছিল গাজীপুরের শ্রীপুরের বাতাস। একই চিত্র ছিল সন্ধ্যায়ও। সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের প্রতিবেদনে এমনটাই দেখা গেছে।

গতকাল সকালে শ্রীপুরের বাতাসের এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ছিল ১৬৭, যা অস্বাস্থ্যকর বলে বিবেচিত। প্রতি ঘনমিটার বাতাসে ক্ষতিকর অতি সূক্ষ্ম বস্তুকণা (পিএম ২.৫) ছিল ৮৫.৭ মাইক্রোগ্রাম, যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার বেঁধে দেওয়া নিরাপদ সীমার চেয়ে ১৭ গুণ বেশি। এ সময় ঢাকার বাতাসও ছিল অস্বাস্থ্যকর। একিউআই স্কোর ছিল ১৫৯। প্রতি ঘনমিটার বাতাসে পিএম ২.৫ ছিল ৭০.৯ মাইক্রোগ্রাম। একই সময়ে ১৮৪ স্কোর নিয়ে বিশ্বের শীর্ষ দূষিত শহরের খেতাব পায় ভারতের দিল্লি। আর ১৬০ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে ছিল পাকিস্তানের লাহোর। তবে সকাল ৭টায় শ্রীপুরের বাতাস ছিল আরও দূষিত। একিউআই স্কোর ছিল ২১২, যা খুবই অস্বাস্থ্যকর। বাতাসে দূষণ উপাদান যত বেশি থাকে, একিউআই স্কোর তত বাড়ে। গতকাল সন্ধ্যায়ও ঢাকার চেয়ে বেশি দূষিত ছিল শ্রীপুরের বাতাস।

শুধু গতকালই নয়, বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) গবেষণায় দেখা গেছে, ২০২১ সালে ৬৪ জেলার মধ্যে সবচেয়ে খারাপ বাতাস ছিল গাজীপুর জেলায়। এ জেলার প্রতি ঘনমিটার বাতাসে পিএম-২.৫ ছিল গড়ে ২৬৩.৫১ মাইক্রোগ্রাম। ঢাকা জেলায় (সিটি করপোরেশনের আওতাবহির্ভূত এলাকা) পিএম-২.৫ এর মাত্রা ছিল ২৫২.৯৩ মাইক্রোগ্রাম এবং তৃতীয় অবস্থানে ছিল নারায়ণগঞ্জ; যেখানে পিএম-২.৫ এর মাত্রা ছিল ২২২.৪৫ মাইক্রোগ্রাম।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো বায়ু হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ সহনশীল, ১০১ থেকে ১৫০ সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর, ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর, ২০১ থেকে ৩০০ পর্যন্ত খুবই অস্বাস্থ্যকর এবং ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

সর্বশেষ খবর