শুক্রবার, ৯ জুন, ২০২৩ ০০:০০ টা
বিমান বানান চট্টগ্রাম নরসিংদীর দুই তরুণ

ইউটিউব দেখে বানালেন স্বশিক্ষিত সোহান

সঞ্জিত সাহা, নরসিংদী

ইউটিউব দেখে বানালেন স্বশিক্ষিত সোহান

২০ বছরের সোহানুর রহমান সোহান স্বশিক্ষিত। কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা নেই। নেই বিজ্ঞান গবেষণাগার থেকেও শিক্ষিত হওয়ার ঘটনাও। কিন্তু এ সোহান শুধু ইউটিউব দেখে পরিপূর্ণ একটি কার্গো বিমান বানিয়েছেন।

এ বিমান একবার চার্জে ১ হাজার ফুট উচ্চতায় টানা ১ ঘণ্টা আকাশে উড়তে পারে। শুধু ককসিট দিয়ে তৈরি এ বিমান উড়িয়ে দারুণ সারা ফেলেছেন সোহান। এখন তিনি এলাকায় ‘বিমানম্যান’ বলে পরিচিত।

সোহানের বাড়ি নরসিংদীর শিবপুর উপজেলার জয়নগর ইউনিয়নে। তিনি প্রতিদিন বিকালে বিদ্যালয়ের মাঠে আসেন বানানো বিমান ওড়াতে। আর তা দেখতে ছুটে আসেন কৌতূহলী মানুষ। কীভাবে সামান্য একটি ককসিটের তৈরি বিমান বাস্তব বিমানের মতো আকাশে ওড়ছে, তা দেখে বিস্মিত হচ্ছেন এলাকাবাসী। এদিকে বিমান বানিয়ে সাফল্যের পর এখন মহাকাশ (স্প্রেস) নিয়ে গবেষণা করতে চলেছেন সোহান। তিনি মেধা কাজে লাগাতে সরকারি পৃষ্ঠপোষকতারও প্রত্যাশা করছেন। খোঁজ নিয়ে জানা গেছে, নরসিংদীর শিবপুর উপজেলার চৈতন্য গ্রামের অদম্য মেধাবী যুবক সোহানুর রহমান সোহান পারিবারিক অসচ্ছলতায় প্রাতিষ্ঠানিক শিক্ষা গ্রহণ করতে পারেননি। অষ্টম শ্রেণি পাস করার পর স্কুলের গন্ডি ছাড়তে হয়। এরপর একই উপজেলার জয়নগর গ্রামে ফুফু বাড়িতে থেকে তিনি একটি মুরগির খামার দেখাশোনার কাজ নিয়েছিলেন। খামারের কাজ শেষে অনলাইন ও ইউটিউব দেখে বিমান তৈরির চেষ্টা করতেন। এভাবে দীর্ঘ দুই বছর নিরন্তন চেষ্টা চালিয়ে বিমান তৈরিতে সফল হয়েছেন সোহান। তার তৈরি করা বিমানটির দৈর্ঘ্য ৪ ফুট ও প্রশস্ত ৫ ফুট। রিমোট কন্ট্রোল কার্গো বিমানটি ১ হাজার ফুট উচ্চতায় ১ ঘণ্টা ওড়তে পারে। এখন তিনি বোয়িং ৭৭১ নামে আরেকটি বিমান তৈরির কাজ করছেন। সোহান জানিয়েছেন, ছোট থেকেই তার বিমানে ওঠার শখ ছিল, কিন্তু দারিদ্র্যের কারণে তা সম্ভব হয়নি। তাই তিনি বিমান তৈরির সিদ্ধান্ত নেন। এরপর অনলাইন এবং ইউটিউবের সাহায্য নিয়ে বিমান তৈরির কাজ শুরু করেন। এ সময় ঢাকার একটি চায়না প্রতিষ্ঠান থেকে কিছু যন্ত্রাংশ কিনে বানিয়ে ফেলেন একটি কার্গো বিমান। সোহান আরও বলেন, আমার কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা নেই। সরকার যদি আমাকে প্রাতিষ্ঠানিক কোনো শিক্ষার ব্যবস্থা করে, তাহলে আরও ভালো কিছু করতে পারব। জয়নগর ইউনিয়নের চেয়ারম্যান নাদিম সরকার সাংবাদিকদের জানান, প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়াও যে মানুষ অনেক কিছু করতে পারে, সোহান তারই দৃষ্টান্ত। তাকে যদি সরকারিভাবে সহযোগিতা করা হয়, তাহলে সে দেশের জন্য বড় কিছু করতে পারবে। শিবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা জিনিয়া জিন্নাত বলেন, তরুণ এ বিজ্ঞানীকে বিমান তৈরিতে আর্থিক সহযোগিতার পাশাপাশি টেকনিক্যাল সাপোর্টের পরিকল্পনা নেওয়া হয়েছে। এরই মধ্যে তাকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কিছু আর্থিক অনুদান দেওয়া হয়েছে। পাশাপাশি কারিগরি শিক্ষা গ্রহণের উদ্যোগও নেওয়া হবে।

সর্বশেষ খবর