৮ আগস্ট, ২০২২ ১৬:১১

বঙ্গবন্ধুর সফলতার পেছনে ছিল বঙ্গমাতার অবদান: পরিকল্পনা মন্ত্রী

অনলাইন ডেস্ক

বঙ্গবন্ধুর সফলতার পেছনে ছিল বঙ্গমাতার অবদান: পরিকল্পনা মন্ত্রী

এম এ মান্নান

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেছেন, বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবই বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর (শেখ হাসিনা) সফলতার পেছনে ছিলেন।

বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের ৯২তম জন্মদিনে ‘সম্প্রীতি বাংলাদেশ’র আয়োজনে 'বঙ্গমাতা: ইতিহাসের সাহসী মানুষ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।  

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, প্রধানমন্ত্রীর (শেখ হাসিনা) সঙ্গে কাজ করি, তিনি তার মায়ের মতো কথা বলেন কেবিনেট মিটিংয়ে, মনের মতো কথা বলেন। তিনি (প্রধানমন্ত্রী) লাকড়ি দিয়ে মায়ের সঙ্গে টুঙ্গিপাড়ায় রান্না করার গল্প করেন, ছোটবেলায় আমার মাকেও দেখেছি।  

ডাকসু'র সাবেক ভিপি মাহফুজা খানম বলেন, ঊনসত্তরে বঙ্গবন্ধুর বিরুদ্ধে করা মামলা যে টিকবে না সেটা বুঝতে পেরে বঙ্গমাতা বঙ্গবন্ধুকে বলেন, কোনো অবস্থাতেই মুচলেকা দিয়ে প্যারোলে মুক্তি নেওয়া যাবে না। বঙ্গমাতার পদক্ষেপেই তখন প্যারোলে মুক্তির পথ বন্ধ হয়ে যায়, পরবর্তীতে গণঅভ্যুত্থানের মাধ্যমে বিনা শর্তে মুক্তি পান বঙ্গবন্ধু।  

তিনি বলেন, এদেশের মানুষের মুক্তির সংগ্রামে বঙ্গমাতার ভূমিকা অনন্য। ছয় দফার আন্দোলনকে সফল করার জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন, যার সাক্ষী আমি নিজেই।

সম্প্রীতি বাংলাদেশ’র আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধ্যায় ও শিক্ষাবিদ ও শহীদজায়া শ্যামলী নাসরিন চৌধুরী এসময় বক্তব্য রাখেন।  

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর