২৭ মে, ২০২৩ ২২:৪০

সংস্কৃতির মাধ্যমেই নিজস্ব পরিচয় বিশ্ব দরবারে উঠে : পরিকল্পনামন্ত্রী

অনলাইন ডেস্ক

সংস্কৃতির মাধ্যমেই নিজস্ব পরিচয় বিশ্ব দরবারে উঠে : পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। ফাইল ছবি

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, ‘সংস্কৃতি হচ্ছে মানুষের জীবনের প্রতিফলন। সংস্কৃতির মাধ্যমেই দেশ ও জাতির নিজস্ব পরিচয় ও স্বকীয় বৈশিষ্ট্য বিশ্বের দরবারে উঠে।’ 

তিনি বলেন, ‘হাওর-বাওর, নদ-নদী, বনাঞ্চল ও গারো পাহাড় সমৃদ্ধ বৃহত্তর ময়মনসিংহ অঞ্চল বাংলার লোক সংস্কৃতির অফুরন্ত ভান্ডার।’ তিনি এই লোক সংস্কৃতিকে ছড়িয়ে দেওয়ার মাধ্যমে বাংলার লোক সাহিত্য বিকাশে অবদান রাখতে সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

পরিকল্পনা মন্ত্রী আজ শনিবার রাজধানীর কাকরাইলে আইডিইবি ভবনে বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরাম আয়োজিত ‘ফোরামের ত্রিশ বছর পূর্তি’ উপলক্ষে তিন দিনব্যাপী বৃহ্ত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক উৎসবে ‘জাতীয় লোক সংস্কৃতিতে বৃহত্তর ময়মনসিংহের অবদান’ শীর্ষক এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। 

অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী ও বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের সভাপতি মোস্তাফা জব্বার প্রধান বক্তা হিসেবে ডিজিটাল প্লাটফর্মে বক্তৃতা করেন।

মোস্তাফা জব্বার ‘বাংলাদেশের বিভিন্ন এলাকার অঞ্চল-ভিত্তিক লোক সংস্কৃতি আমাদের অতি মূল্যবান সম্পদ’-  এ কথা উল্লেখ করে বলেন, বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের উদ্দেশ্য হচ্ছে বৃহত্তর এই অঞ্চলের লোক সংস্কৃতি, লোক গাঁথা কিংবা লোক সাহিত্য বিকশিত করার পাশাপাশি পুরো বাংলাদেশের লোক সংস্কৃতি, লোক গাঁথা কিংবা লোক সাহিত্যকে বিশ্বে তুলে ধরার চেষ্টা অব্যাহত রাখা। 

মন্ত্রী ২০১৫ সাল হতে বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের সভাপতি হিসেবে তার দায়িত্ব গ্রহণের পর থেকে মৈমসিংহ গীতিকার দ্বিতীয় ও তৃতীয় পুনর্মুদ্রণ  প্রকাশ, পূর্ব বাংলা গীতিকার পুনর্মুদ্রণ  উদ্যোগসহ বাংলার লোক সংস্কৃতি বিশ্ব লোক সাহিত্যের সম্পদ হিসেবে তুলে ধরতে  ফোরামের গৃহীত বিভিন্ন কর্মসূচি তুলে ধরেন। তিনি লোক সংস্কৃতির বিকাশে দেশের সকল সাংস্কৃতিক সংগঠনকে এগিয়ে আসারও আহ্বান জানান।

বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের সিনিয়র সহ-সভাপতি ড. মো: জাফর উদ্দীনের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রকৌশলী মো. মোজাফ্ফর হোসেন এমপি, অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক এবং বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন বক্তৃতা করেন। বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের সাধারণ সম্পাদক রাদেুল হাসান শেলী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর