প্রকাশ : ১৮ জানুয়ারি, ২০২০ ১০:৪৩
আপডেট : ১৮ জানুয়ারি, ২০২০ ১০:৪৭

ভারতে গরুর মাংসের ছবি-রেসিপি সরকারি ওয়েবসাইটে, তুমুল বিতর্ক!

অনলাইন ডেস্ক

ভারতে গরুর মাংসের ছবি-রেসিপি সরকারি ওয়েবসাইটে, তুমুল বিতর্ক!

ভারতের কেরালার পর্যটন বিভাগের ওয়েবসাইটে সুন্দর প্রাকৃতিক দৃশ্য বাদ দিয়ে গরুর মাংসের ছবি ফলাও করা হয়েছে। আর সেই খাবার নিয়ে বেশ কিছুদিন ধরেই ভারতে ব্যাপক সমালোচনা হচ্ছে। 

নিজেদের ওয়েবসাইটে কেরালা পর্যটন দপ্তর স্থানীয় ‘বিফ উলারথিয়াতু’ অর্থাৎ সহজ ভাষায় গরুর মাংসের ছবি দিয়ে তার রেসিপিও লিখেছে। আর এতেই বিতর্কের আগুনে কার্যত ঘি পড়েছে। 

স্থানীয়দেরই একাংশ এর বিরোধিতা করে লিখেছে, এই ছবি তাদের ধর্মীয় ভাবাবেগে আঘাত করছে। তবে অন্যদের যুক্তি, যেখানে গরু এবং অন্যান্য গবাদি পশুকে দেবতা মেনে পূজা করা হয়, সেখানে গরুর মাংসের মতো খাবারের ছবি দিয়ে বিজ্ঞাপন করা দ্বিচারিতার পরিচয় দিচ্ছে। 

এত সমালোচনার মুখে নিজেদের পক্ষে যুক্তি দেখিয়েছেন কেরালার পর্যটন মন্ত্রী কারাকামপল্লি সুরেন্দ্রন। তার যুক্তি, কোনো ধর্মীয় সম্প্রদায়কে ভাবাবেগে আঘাত করার কোনো উদ্দেশ্য ছিল না। তিনি বলেন, আমার বিশ্বাস, কেরালায় কেউ ধর্মের সঙ্গে খাদ্যকে সম্পর্কিত করে না। একে ধর্মের রং দেওয়ার যে চেষ্টা চলছে, তা নিন্দনীয়।

এদিকে মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নও একে ‘অর্থহীন বিতর্ক’ বলে মন্তব্য করেছেন। তার পরেও পর্যটন বিভাগের ওয়েবসাইট এবং টুইটারে গরুর মাংসের ছবি নিয়ে তর্কবিতর্ক এরই মধ্যে বেশ উত্তাপ ছড়িয়েছে।

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য