৩১ ডিসেম্বর, ২০২২ ১৯:৫৫

দেশে ২০২২ সালে ধর্ষণের শিকার ৯৩৬ নারী : আসক

অনলাইন ডেস্ক

দেশে ২০২২ সালে ধর্ষণের শিকার ৯৩৬ নারী : আসক

সংবাদ সম্মেলনে আইন ও সালিশ কেন্দ্র

দেশে ২০২২ সালে ধর্ষণ ও সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন ৯৩৬ জন নারী। এর মধ্যে ধর্ষণের পর হত্যার শিকার হয়েছেন ৪৭ জন। আর ধর্ষণের পর আত্মহত্যা করেছেন সাতজন। ২০২১ সালে ১ হাজার ৩২১ জন নারী ধর্ষণের শিকার হয়েছিলেন।

আজ শনিবার ‘মানবাধিকার পরিস্থিতি ২০২২ : আসকের পর্যবেক্ষণ’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরে আইন ও সালিশ কেন্দ্র (আসক)। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আসকের নির্বাহী পরিচালক নূর খান লিটন, পরিচালক নীনা গোস্বামী ও সমন্বয়কারী আবু আহমেদ ফয়জুল কবির।

আসকের সিনিয়র সমন্বয়ক আবু আহমেদ ফয়জুল কবীর প্রতিবেদন পাঠ করে শোনান।

প্রতিবেদনে বলা হয়, এ বছর পারিবারিক নির্যাতনের শিকার হয়েছেন ৪৭৯ নারী। এর মধ্যে নির্যাতনের কারণে মারা যান ২৯২ জন এবং আত্মহত্যা করেন ৯৭ জন। আগের বছর ২০২১ সালে পারিবারিক নির্যাতনের শিকার হয়েছিলেন ৬৪০ নারী।

রাজনৈতিক সহিংসতার বিষয়ে প্রতিবেদনে বলা হয়, জাতীয় পত্রিকায় প্রকাশিত রাজনৈতিক সহিংসতার তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, রাজনৈতিক সংঘাত ও সহিংসতার ঘটনা ঘটেছে মোট ৪৭৯টি। এতে নিহত হয়েছেন ৭০ জন এবং আহত হয়েছেন প্রায় ৬৯১৪।

অন্যদিকে ২০২২ সালে যৌতুকের জন্য নির্যাতনের শিকার হয়েছেন মোট ১৭৪ নারী। এর মধ্যে শারীরিক নির্যাতনের পর হত্যার শিকার হন ৭৯ নারী এবং আত্মহত্যা করেন ৭ নারী।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর