সোমবার, ১৩ মে, ২০২৪ ০০:০০ টা

এসির বিদ্যুৎ বিল কমাতে চাইলে

►  নিয়মিত এসি সার্ভিসিং জরুরি। পাশাপাশি এসির ভিতরের ভেন্টগুলোও পরিষ্কার করতে হবে। এতে কম্প্রেসারের ওপর চাপ কম পড়বে ও বিদ্যুৎ সাশ্রয় করা সম্ভব হবে।

►  রাতে ঘুমানোর আগে এসি স্লিপ মোডে দিয়ে রাখুন। দেখবেন বিদ্যুৎ খরচ অনেকটাই কম হবে।

►  এয়ার কন্ডিশনার বা এসির ডিফল্ট তাপমাত্রা ২৪ বা ২৫ ডিগ্রি সেলসিয়াসে রাখা ভালো। এ তাপমাত্রা মানবদেহের জন্য স্বস্তিদায়ক। এসির তাপমাত্রা বাড়ালে প্রতি ডিগ্রির জন্য ৬ শতাংশ করে বিদ্যুৎ সাশ্রয় হয়। ফলে ১৮ ডিগ্রির বদলে ২৪ দিয়ে রাখলে বিদ্যুৎ খরচ বাঁচবে অনেকটাই।

►  ঘরে মোটা বা ভারী পর্দা ব্যবহার করুন। এতে বাইরের গরম বাতাস ও তাপ ঘরে কম ঢুকবে। তাই ঘর অতিরিক্ত গরম হবে না এবং এসি অন করলে তাড়াতাড়ি ঠান্ডা হবে।

►  এসি অন করার আগে অবশ্যই দরজা-জানালা ভালো করে লাগিয়ে নিন। কোথাও যেন ফাঁকা না থাকে। এসির ঠান্ডা বাইরে বের হলে বেশি বিদ্যুৎ খরচ হয়।

►  কিনতে পারেন ইনভার্টার এসি। এসব এসিতে থাকা সেন্সর ঘরের তাপমাত্রার ওপর নির্ভর করে কম্প্রেসার পুরোপুরি বন্ধ না করে মোটরটির চলার গতি কমিয়ে দেয়। ফলে বিদ্যুৎ খরচ কম হয়। তবে এ পদ্ধতি বাসা থেকে অফিসের জন্য বেশি কার্যকর।

►  এসির পাশাপাশি ঘরে ফ্যান চালিয়ে রাখুন, এতে এসির টেম্পারেচার খুব বেশি কমাতে হবে না। ফ্যানের বাতাসের সঙ্গে এসির ঠান্ডাও ছড়িয়ে পড়বে রুমজুড়ে।

►   যদি আপনার এসিতে স্লিপ মোড না থাকে, তবে রাতে টাইমার সেট করে দিতে পারেন। নির্দিষ্ট সময় পর ঘর ঠান্ডা হয়ে গেলে এসিও বন্ধ হয়ে যাবে।

সর্বশেষ খবর