১৯ এপ্রিল, ২০১৯ ০২:০০

ভিয়েনায় মুজিবনগর দিবস উদযাপন

আনিসুল হক, ভিয়েনা (অষ্ট্রিয়া):

ভিয়েনায় মুজিবনগর দিবস উদযাপন

ঐতিহাসিক মুজিবনগর দিবস স্মরণে গত বুধবার (১৭ এপ্রিল) সন্ধ্যায় অষ্ট্রিয়ার রাজধানী ভিয়েনার রকমারি হলে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অষ্ট্রিয়া আওয়ামী লীগের উদ্দোগে আয়োজিত এই আলোচনা সভায় সভাপতিত্ব করেন, সংগঠনের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম। 

আলোচনা সভা পরিচালনা করেন, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির। প্রধান অতিথি ছিলেন, সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি, অষ্ট্রিয়া প্রবাসী মানবাধিকার কর্মী, লেখক, সাংবাদিক এম. নজরুল ইসলাম।

এসময় বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা সংসদ অষ্ট্রিয়া ইউনিট কমান্ডের কমান্ডার মুক্তিযোদ্ধা বায়েজিদ মীর, অষ্ট্রিয়া আওয়ামী লীগের সহ-সভাপতি আকতার হোসেন, রুহী দাস সাহা, মুক্তিযোদ্ধা সিরাজ চৌধুরী, অষ্ট্রিয়া আওয়ামী লীগ নেতা আহমেদ ফিরোজ, মোসারফ হোসেন আজাদ, শফিকুল রহমান বাবুল, দিদারুল আলম, লুৎফর রহমান সুজন, মাহবুব খান শামীম, অষ্ট্রিয়া আওয়ামী যুবলীগের আহবায়ক ইয়াসিম মিয়া বাবু, সদস্য সদস্য সচিব বিল্লাল হোসেন প্রমুখ।

অনুষ্ঠানে এম. নজরুল ইসলাম বলেন, ‘বাংলাদেশের যুদ্ধকালীন সরকারের এই শপথ অনুষ্ঠান ছিল আমাদের মুক্তিসংগ্রামের ইতিহাসের মাইলফলক ঘটনা। এই দিনটি যথাযথ মর্যাদায় স্মরণ, তাৎপর্য অনুধাবন এবং নতুন প্রজন্মের কাছে উপস্থাপনের মাধ্যমেই উদ্ভাসিত হবে সঠিক ইতিহাস, মূল্যায়িত হবেন জাতির প্রকৃত নায়করা। আর এই কাজটি করার ঐতিহাসিক দায় আমাদের সবার।’

খন্দকার হাফিজুর রহমান নাসিম বলেন, মুজিবনগর সরকারের অবদান ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবে। এই বিপ্লবী সরকারই বাংলাদেশের মুক্তিযুদ্ধের বৈধ সরকার।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর