১৮ ডিসেম্বর, ২০১৯ ১০:৩৪

পর্তুগালে বিজয় উৎসব

রনি মোহাম্মদ, (লিসবন,পর্তুগাল)

পর্তুগালে বিজয় উৎসব

মহান বিজয় দিবস উপলক্ষে পর্তুগাল বাংলাদেশ ফ্রেন্ডশিপ এসোসিয়েশনের উদ্যোগে এক বিজয় উৎসবের আয়োজন করা হয়। 

স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় লিসবনের অভিবাসন অধিদপ্তরের হল রুমে সংগঠনের সভাপতি রানা তসলিম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভার সঞ্চালনায় ছিলেন সাংগঠনিক সম্পাদক মঈন উদ্দিন আহমেদ।

প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ দূতাবাস লিসবন, পর্তুগালের রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিক। 

বিজয় উৎসবের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন প্রবাসী সাংবাদিক এনামুল হক এবং গীতা পাঠ করেন লিসবনে অধ্যয়নরত পিএইচডি গবেষক বিশ্বজিত রায়। এর পর মহান স্বাধীনতা যুদ্ধে সকল শহীদের স্মরণে এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন এবং সমস্বরে জাতীয় সংগীত পরিবেশন করা হয়।
সভায় বক্তব্য রাখেন প্রবাসী বাংলাদেশিদের স্বাস্থ্য বিষয়ক প্রকল্প 'বেঙ্গল লিসবোয়া প্রজেক্ট' এর চেয়ারম্যান ডা. ক্রিশ্চিয়ানো ফিগুইরেডু, সংগঠনের মো. হাবিবুর রহমান, শাহীন সায়ীদ, তরুণ কমিউনিটি ব্যক্তিত্ব লেখক রনি হোসাইন, জয় হাওলাদার, শাহীন সায়ীদ ও সাংবাদিক মোঃ রাসেল আহম্মেদ প্রমুখ।  
এসময় বক্তারা বিজয় দিবসের তাৎপর্য তুলে ধরেন এবং পর্তুগাল বাংলাদেশ ফ্রেন্ডশিপ এসোসিয়েশনের বিভিন্ন সামাজিক কাজকর্মের বর্ণনা করেন।
দ্বিতীয় পর্বে, সংগঠনের তানভীর আলম জনির উদ্যোগে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস '৪৭ থেকে '৭১ এবং '৭১ থেকে বর্তমান সময় পর্যন্ত বিভিন্ন সামাজিক ও অর্থনৈতিক সূচকে অগ্রগতির বাস্তব চিত্র ও মুক্তিযুদ্ধ বিষয়ক চলচিত্র প্রদর্শিত হয়। এছাড়াও বিজয় দিবস নিয়ে কবিতা আবৃতি করেন প্রবাসী কবি মোরশেদ কমল, দেশাত্মবোধক সংগীত পরিবেশন করেন নাঈমা ইসলাম বিথী ও স্বপ্নীল নিশান।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর