১৬ আগস্ট, ২০২০ ১২:৫৪

পর্তুগালে যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালন

পর্তুগাল প্রতিনিধি

পর্তুগালে যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালন

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে পালন করেছে লিসবন দূতাবাস। কোভিড-১৯ অতিমারির কারণে দূতাবাসের কর্মকর্তাদের নিয়ে সীমিত পরিসরে দূতাবাস প্রাঙ্গণে দিনব্যাপী কর্মসূচীর আয়োজন করা হয়।

দূতাবাস প্রাঙ্গণে রাষ্ট্রদূত মোঃ রুহুল আলম সিদ্দিকীর জাতীয় পতাকা অর্ধনমিত করণের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয় এবং ১৯৭৫ সালে ১৫ আগস্ট নিহত সকল শহিদদের স্মরনে এক মিনিট নিরবতা পালন করা হয়।

জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত বিশেষ কর্মসূচীর দ্বিতীয়ভাগে জাতীয় শোক দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করা হয়। বাণী পাঠ শেষে জাতির পিতার জীবনীভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। এরপর জাতীয় শোক দিবস উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় আলোচকগণ ১৫ আগস্ট ১৯৭৫-এ বর্বর হত্যাকাণ্ডের প্রতি তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন।

রাষ্ট্রদূত মোঃ রুহুল আলম সিদ্দিকী তার বক্তব্যে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ে বঙ্গবন্ধুর একক ও অসাধারণ নেতৃত্বের কথা শ্রদ্ধাভরে স্মরন করে বলেন ৪৫ বছর আগে জাতির পিতা যদি এমন নির্মমভাবে হত্যাকাণ্ডের শিকার না হতেন তবে বাংলাদেশ অনেক আগেই উন্নত বিশ্বের দেশ হিসাবে পরিণত হত। 

তিনি উপস্থিত সকলের প্রতি বঙ্গবন্ধুর অপরিসীম দেশপ্রেশ ও প্রেরণায় উদ্ভুদ্ধ হয়ে তার স্বপ্নের সোনার বাংলা গড়তে উদাত্ত আহ্বান জানান। আলোচনা সভা শেষে ১৯৭৫ সালের ১৫ আগস্ট নিহত সকল শহিদদের আত্মার মাগফিরাত এবং দেশ ও জাতির মঙ্গল কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।


বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর