১৬ এপ্রিল, ২০২১ ১০:২৬

গণহত্যার জন্য পাকিস্তানকে ক্ষমা প্রার্থনার দাবি ইউরোপ প্রবাসীদের

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

গণহত্যার জন্য পাকিস্তানকে ক্ষমা প্রার্থনার দাবি ইউরোপ প্রবাসীদের

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন বাংলাদেশে পাকিস্তান সেনাবাহিনীর গণহত্যার জন্য পাকিস্তান সরকারের ‘নিঃশর্ত অফিসিয়াল ক্ষমা’ দাবিতে ইউরোপ-ভিত্তিক বাংলাদেশি প্রবাসী সংস্থা ‘ইউরোপীয় বাংলাদেশ ফোরাম’ (ইবিএফ) গত ১৪ এপ্রিল বিক্ষোভের আয়োজন করে। হল্যান্ডে হেগের পাকিস্তান দূতাবাসের নিকটবর্তী প্যালিস্ট্রাস্টে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। নেদারল্যান্ডস, বেলজিয়াম এবং জার্মানিতে বসবাসরত বাংলাদেশিরা অংশ নেন বলে জানান বিক্ষোভে অংশগ্রহণকারী মানবাধিকার সংগঠক আনসার আহমেদ উল্লাহ।

বিক্ষোভকারীরা পাকিস্তানি সৈন্যদের দ্বারা অত্যাচারের চিত্র প্রদর্শনকারী ব্যানার, প্ল্যাকার্ড বহন করে এবং গণহত্যার জন্য দায়ীদের শাস্তি দাবিতে স্লোগান দেয়। বিক্ষোভ সমাবেশে বক্তারা ইউরোপীয় সরকারসহ বিশ্ব নেতাদের এই ধরনের নৃশংসতার বিরুদ্ধে সোচ্চার হওয়া এবং আন্তর্জাতিক অপরাধ আদালত ও আন্তর্জাতিক অপরাধ আদালতকে পাকিস্তানকে এই অপরাধের জন্য দায়ী করার দাবি জানান।

বিক্ষোভ-সমাবেশে বক্তব্য রাখেন বেলজিয়াম আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী রতন, নেদারল্যান্ডসের মানবাধিকার কর্মী কাওছার আহমেদ, নেদারল্যান্ডস আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এমদাদ হোসেন, এমরান হুসেন, মুরাদ খান, বেলজিয়াম আওয়ামী লীগের সভাপতি শহীদুল হক, ইউরোপীয় বাংলাদেশ ফোরামের প্রতিষ্ঠাতা সেক্রেটারি (ইবিএফ) বিকাশ রায়, বেলজিয়াম আওয়ামী লীগের আক্তারুজ্জামান, মিরাজ হোসেন, বেলজিয়ামের গ্লোবাল সলিডারিটির সদস্য আমজাদ হোসেন, বেলজিয়াম আওয়ামী লীগের উপদেষ্টা খোকন শরীফ এবং ইবিএফের বিকাশ চৌধুরী বড়ুয়া।

পাকিস্তানি রাষ্ট্রদূত সুজাত আলি রাঠোরের কাছে এক স্মারকলিপিতে ইউরোপীয় বাঙালি প্রবাসীরা দাবি করেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন বাংলাদেশে সংঘটিত পাকিস্তান সেনাবাহিনী গণহত্যার জন্য পাকিস্তান সরকারকে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে, একাত্তরে গণহত্যার জন্য দায়ী পাকিস্তান সেনাবাহিনীর বিচার করা, গণহত্যায় নিহত ব্যক্তিদের পরিবার এবং জাতীয় সম্পত্তি ক্ষতির জন্য বাংলাদেশকে ক্ষতিপূরণ দিতে হবে এবং আটকা পড়ে থাকা পাকিস্তানীদের (বিহারি) ঢাকা থেকে পাকিস্তানে ফিরিয়ে নিতে হবে।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর