১৯ এপ্রিল, ২০২১ ২৩:১৯

উদীচী যুক্তরাষ্ট্র শাখার বাংলা নববর্ষ উদযাপন

আহসান রাজীব বুলবুল, কানাডা

উদীচী যুক্তরাষ্ট্র শাখার বাংলা নববর্ষ উদযাপন

করোনা মহামারীর বিপর্যয় চিরতরে নির্মূল হয়ে “নব আনন্দে জাগো”– শ্লোগানকে সামনে রেখে নতুন বছরের পহেলা বৈশাখ-১৪২৮ কে যৌথভাবে বরণ করে নিলো উদীচী যুক্তরাষ্ট্র এবং উদীচী স্কুল অব পারফর্মিং আর্টস, নিউইয়র্ক। উদীচী যুক্তরাষ্ট্র শাখার সাধারণ সম্পাদক জীবন বিশ্বাসের সঞ্চালনায় অনুষ্ঠানে অংশগ্রহণ করেন যুক্তরাষ্ট্র, কানাডা এবং বাংলাদেশের বিশিষ্ট ব্যক্তিরা।

উদীচী যুক্তরাষ্ট্রের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক ড. মো. আব্দুল্লাহ্‌র সভাপতিত্বে অনুষ্ঠিত বর্ষবরণ ভার্চুয়াল অনুষ্ঠানে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র উদীচীর উপদেষ্টা ও উদীচী স্কুল অফ পারফর্মিং আর্টসের বাংলা বিভাগের প্রধান বেলাল বেগ, নৃত্যশিল্পী লায়লা হাসান, বাংলাদেশ শিশু একাডেমির সাবেক পরিচালক নাট্যজন ফাল্গুনী হামিদ, প্রগতিশীল আন্দোলনের নেতা মানস বৈদ্য ও ডা. সন্দীপ গুপ্ত, নাট্য ব্যক্তিত্ব খন্দকার ফজলুল করিম এবং কানাডার ‘প্রবাস বাংলা ভয়েস’-এর প্রধান সম্পাদক আহসান রাজীব বুলবুল প্রমুখ। 

বক্তারা বাঙালি সংস্কৃতিকে ধরে রাখতে অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত হয়ে সবাইকে অন্যায় ও অবিচারের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানান। সেই সাথে বক্তারা ৭২ এর সংবিধানে ফিরে যাওয়ার জন্য বাংলাদেশ সরকারের প্রতি দাবি জানান।

উদীচী যুক্তরাষ্ট্রের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক ড. অংশগ্রহণ. আব্দুল্লাহ্‌ বলেন, শৈশবের সেই পহেলা বৈশাখকে আমরা খুব মিস করি। সবাইকে কোভিড থেকে দূরে থাকার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, আগামী বছর আরও সুন্দর হবে, নব আনন্দে নব প্রজন্ম জেগে উঠবে--এমনটাই আমার প্রত্যাশা।

কানাডার ‘প্রবাস বাংলা ভয়েস’- এর প্রধান সম্পাদক আহসান রাজীব বুলবুল বলেন, প্রবাসে বাংলা ভাষাভাষীদের বাংলা সংস্কৃতিকে নব প্রজন্মের মাঝে ধরে রাখতে উদীচীর নববর্ষের এই আয়োজন নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে। করোনা মহামারীর এই দুর্যোগ কাটিয়ে নব আনন্দে জেগে উঠবে পৃথিবী এটাই আমাদের প্রত্যাশা।

পরিশেষে মনোজ্ঞ এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে উদীচী স্কুলের ছাত্র-ছাত্রীরা নৃত্য, সংগীত, কবিতা ও তবলা পরিবেশন করে। মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে ছোট্ট একটি বাংলাদেশ এবং বাংলাদেশের ছায়ানটের সেই রমনার বটমূলকেই তুলে ধরা হয়েছিল।

 উল্লেখ্য, এবারের অনুষ্ঠানটি সদ্য-প্রয়াত কবরী সারোয়ার, শামসুজ্জামান খান, মিতা হক, ইন্দ্রমোহন রাজবংশী, এস এম মহাসীন, মোরশেদ আলী এবং শফিক চৌধুরী হারুনের প্রতি উৎসর্গ করা হয়।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর