২১ এপ্রিল, ২০২১ ১৬:২৬

ফিলিপাইনে বঙ্গবন্ধু ও হোসে রিজালের কাঠের প্রতিকৃতি উন্মোচন

অনলাইন ডেস্ক

ফিলিপাইনে বঙ্গবন্ধু ও হোসে রিজালের কাঠের প্রতিকৃতি উন্মোচন

ফিলিপাইনের কালাম্বা শহরে অবস্থিত হোসে রিজাল জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ফিলিপিনো জাতীয় বীর ডা. হোসে রিজাল-এর যৌথ কাঠের প্রতিকৃতি সম্বলিত একটি শিল্পকর্ম উন্মোচন করা হয়েছে।

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনের অংশ হিসেবে ফিলিপিনো শিল্পী নিকোলাস পি আকা জুনিয়র-এর খোদাই করা এই শিল্পকর্মটি ফিলিপাইনস্থ বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে রিজাল জাদুঘরে উপহার হিসেবে প্রদান করা হয়।

বুধবার সকালে রিজাল জাদুঘরে উক্ত শিল্পকর্মটি উদ্বোধন করেন ফিলিপাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসাদ আলম সিয়াম এবং হোসে রিজাল জাদুঘরের কিউরেটর যারাহ এসকুয়েতা।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কালাম্বা সিটি কাউন্সিল, ফিলিপাইন জাতীয় ইতিহাস কমিশন, ফিলিপাইন তথ্য সংস্থা, ফিলিপাইন পর্যটন ও ক্রীড়া উন্নয়ন দপ্তর-এর কর্মকর্তারা উপস্থিত ছিলেন। স্থানীয় স্বাস্থ্য নির্দেশনা এবং অবশ্যপালনীয় সকল স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক যথাযথ সামাজিক দূরত্ব বজায় রেখে এ উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কাঠের উপর করা খোদাই কর্মটিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ফিলিপাইনের জাতীয় বীর ডা. হোসে রিজালের প্রতিকৃতি রয়েছে। খোদাই কর্মটিতে এই মহান দুই নেতার পোর্ট্রেটের পাশাপাশি লাল রঙের আবহ মানুষ ও জনগণের জন্য এই দুই নেতার আত্মোৎসর্গকে প্রতিফলিত করে বলে শিল্পী নিকোলাস জানিয়েছেন।

এই শিল্পকর্ম উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে রিজাল জাদুঘরে জাতির পিতার উপর দুই মাসব্যাপী এক প্রদর্শনী শুরু হয়েছে, যেখানে উক্ত শিল্পকর্মের পাশাপাশি জাতির পিতার আত্মজীবনী, তার উপর রচিত বিখ্যাত কিছু বই, ঐতিহাসিক ছবিসহ অন্যান্য চিত্রকর্ম প্রদর্শীত হবে। প্রদর্শনী শেষে শিল্পকর্মটি দূতাবাসের উপহার হিসেবে জাদুঘরের স্থায়ী সংগ্রহশালায় সংরক্ষিত হবে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর