২৫ অক্টোবর, ২০২১ ১৩:১৬

জার্মানিতে উদযাপিত হল কঠিন চীবর দান

বিটু বড়ুয়া, বার্লিন

জার্মানিতে উদযাপিত হল কঠিন চীবর দান

প্রতিবছরের মতই ধর্মীয় নানা কর্মসূচির মধ্য দিয়ে জার্মানিতেও অনুষ্ঠিত হল বৌদ্ধ সম্প্রদায়ের সবচেয়ে বড় আনন্দমুখর অনুষ্ঠান দানোত্তম শুভ কঠিন চীবর দান। রবিবার দেশটির রাজধানী বার্লিনে অষ্টাদশ শতাব্দীতে প্রতিষ্ঠিত বৌদ্ধ বিহার ‘ডাস বুড্ডিসটিসে হাউজে’ বৌদ্ধ ভিক্ষুদের উদ্দেশে মহতী এই চীবর দান উৎসবের আয়োজন করা হয়।

দিনটিতে ধর্মীয় অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল ভিক্ষু সংঘের প্রাতরাশ, বাংলাদেশ ও বিশ্ব শান্তির জন্য শোভাযাত্রা, বুদ্ধ পূজা, শীল গ্রহণ, বিদর্শন ভাবনা অনুশীলন ও পুণ্যদান। এসময় ভিক্ষু কর্তৃক পূণ্যদান শেষে উৎসবে আমন্ত্রিত সকল ভিক্ষুদের চীবর দানে অংশ নেন সর্বস্তরের বাংলাদেশি ও অন্যান্য দেশের উপাসক-উপাসিকারা।

সেই সাথে ২৪ ঘণ্টার ভিক্ষুদের এই পরিধেয় বস্ত্র চীবর বুনন ও তৈরি করতে হয় বলে এটিকে বলা হয় কঠিন চীবর। এসময় উৎসবে যোগ দেয়া এক বৌদ্ধ ভিক্ষু বলেন, আজকের দিনটি সমস্ত বৌদ্ধদের জন্য অনেক আনন্দের। তাই বার্লিন থেকে বাংলাদেশ ও বিশ্বের সবাইকে জানাই বৌদ্ধ সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শুভ কঠিন চীবর দানের মৈত্রীময় শুভেচ্ছা। জগতের সকল ধর্মের মানুষের কিংবা সত্ত্বার মঙ্গল কামনা করছি।

পরে মহাকারুনিক গৌতম বুদ্ধের প্রচারিত মৈত্রী, সাম্য ও অহিংস ধর্ম নিয়ে আলোচনা সভার আয়োজন করা হয়। সন্ধ্যায় করা হয় প্রদীপ পূজা ও জগতের সকল মানুষের কল্যাণে সমবেত প্রার্থনা। আর এমন হাজার বছরের ধর্মীয় উৎসবে বাংলাদেশিদের সাথে যোগ দিতে পেরে খুশী স্থানীয় জার্মান বৌদ্ধরাও।

প্রবাসী বাংলাদেশিদের মধ্যে দানোৎসবে অংশ নেন সুস্মিতা বড়ুয়া, যিশু বড়ুয়া, নিপ্পন বড়ুয়া, অর্ণব বড়ুয়া, নিতিশ চাকমা, বকুল বড়ুয়া, অনিন্দ্য বড়ুয়া, অন্বেষা বড়ুয়া, আশীষ বড়ুয়াসহ অনেকেই। বৌদ্ধ ধর্ম মতে পবিত্র প্রবারণা বা আশ্বিনি পূর্ণিমার পরদিন থেকেই বিশ্বের প্রায় সবগুলো বৌদ্ধ বিহারে এই কঠিন চীবর দানোৎসবের আয়োজন করা হয়। উপাসক-উপাসিকারা বিহারে অবস্থানরত ভিক্ষুদের দান করেন পরিহিত বস্ত্র পবিত্র চীবর। পরে বাংলাদেশ ও জগতের মঙ্গলের জন্য সমবেত প্রার্থনার আয়োজন করা হয়।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর