শনিবার, ৪ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা
সাফল্য

বাংলাদেশি প্রকৌশলীর বিশ্বচমক

ফোর্বসের থার্টি আন্ডার থার্টি

শনিবারের সকাল ডেস্ক

বাংলাদেশি প্রকৌশলীর বিশ্বচমক

ব্যাটারি ছাড়া চালানো যাবে পরবর্তী প্রজন্মের এমন ‘ইন্টারনেট অব থিংস (আইওটি)’ ডিভাইস তৈরিতে কাজ করার জন্য যুক্তরাষ্ট্রের বিখ্যাত ফোর্বস ম্যাগাজিনে স্থান পেয়েছেন বাংলাদেশের মেয়ে বাশিমা ইসলাম। এই ম্যাগাজিনের ‘৩০ আন্ডার ৩০’ অর্থাৎ তিরিশ বছরের কম বয়সী ৩০ জনের মধ্যে সায়েন্স ক্যাটাগরিতে স্থান পেয়েছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সাবেক শিক্ষার্থী প্রকৌশলী বাশিমা। সেখানে বাশিমা রহমানের বিষয়ে লেখা রয়েছে, ‘ইসলাম, ওরচেস্টার পলিটেকনিক ইনস্টিটিউট (ডব্লিউপিআই)-এর হবু সহকারী অধ্যাপক, ইন্টারনেট অব থিংস (আইওটি) ডিভাইসের প্রজন্মের উন্নতিকরণ নিয়ে কাজ করছেন। তার গবেষণাকৃত ডিভাইস সৌরশক্তি ও বেতার তরঙ্গ দ্বারা বারবার চার্জিত হতে সক্ষম। এটি শব্দভেদী গুণসম্পন্ন। যানবাহনের চলাচলের শব্দ শুনে এটি পথচারীদের নিরাপদ অবস্থানে গিয়ে দাঁড়ানোর নির্দেশ দিতে পারবে।’ আইওটি ডিভাইসগুলো সচরাচর প্রচলিত ডিভাইসের চেয়ে কিছুটা আলাদা।

এগুলো ওয়্যারলেস সিগন্যাল ও সংযোগের মাধ্যমে কাজ করে থাকে। রিমোট সেনসিং, উপস্থিতি শনাক্তকরণ, কোনো বস্তু-অবস্তুগত সত্তার ব্যাপারে ব্যবহারকারীকে অবহিতকরণই মূলত আইওটি ডিভাইসগুলোর কাজ। ডব্লিউপিআইকে দেওয়া সাক্ষাৎকারে বাশিমা বলেন, ‘আমার ইন্টার ডিসিপ্লিনারি গবেষণার বিষয়বস্তু বহুমুখী। এটি একাধারে মেশিন লার্নিং, মোবাইল কম্পিউটিং, এম্বেডেড সিস্টেমস, ইউবিকুইটাস কম্পিউটিংকে সংযুক্ত করেছে।’

বাশিমা ইসলাম ২০২১ সালে চ্যাপেল হিলে অবস্থিত ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলিনা থেকে কম্পিউটার সায়েন্সে পিএইচডি অর্জন করেন। এর আগে ২০১৬ সালে তিনি বুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে বিএসসি সম্পন্ন করেন।

সর্বশেষ খবর