বুধবার, ১৭ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

নিউজিল্যান্ড যেন ফুটবলের নেদারল্যান্ডস

ক্রীড়া প্রতিবেদক

ইভেন্ট ভিন্ন। কিন্তু কপাল আবার অভিন্ন। নিউজিল্যান্ড ও নেদারল্যান্ডসের কথা বলছি। দুই দেশের হতাশা কোনোভাবেই কাটছে না। ক্রিকেটে নিঃসন্দেহে কিউরা শক্তিশালী দল। ওয়ানডে বিশ্বকাপে দুবার ফাইনাল খেলেও স্বপ্নের শিরোপা জেতা হয়নি। ২০১৫ সালে অস্ট্রেলিয়া ও ২০১৯ সালে ইংল্যান্ডের কাছে হার মেনে রানার্সআপেই সন্তুষ্ট থাকতে হয়েছে। বিশেষ করে ২০১৯-এর ফাইনালটি তাদের জন্য বড় ট্র্যাজেডিই বলা যায়। জয় যখন নিশ্চিত তখনই এক ভুলেই তাদের স্বপ্ন ভেঙে যায়। তীরে এসে তরী ডুবে। বিশ্ব ক্রিকেটে ভদ্র দল হিসেবে তাদের পরিচয় আছে। নীরব সমর্থকের সংখ্যাও একেবারে কম নয়। ক্রিকেটপ্রেমীরা আফসোস করে থাকেন নিউজিল্যান্ডকে ঘিরে। যেমনটি ফুটবলে নেদারল্যান্ডসেরও একই দশা।

এবার টি-২০ বিশ্বকাপে প্রথমবারের মতো ফাইনাল খেলে নিউজিল্যান্ড। পাকিস্তানের কাছে হারলেও গ্রুপ পর্বে দুর্দান্ত পারফরম্যান্স প্রদর্শন করেন উইলিয়ামসনরা। সেমিতে প্রতিপক্ষ ইংল্যান্ড হওয়ায় অনেকের ধারণা ছিল ইংলিশরা ফাইনাল খেলবে। ব্যাটিংয়ে যে বিপর্যয় নেমে এসেছিল তাতে মনে হচ্ছিল শোচনীয় হারে বিদায় নেবে কিউরা। কিন্তু না ড্যারেন মিচেলের অবিশ্বাস্য ব্যাটিংয়ে তারা প্রথমবারের মতো ফাইনালে জায়গা করে নেয়। অন্যদিকে পাকিস্তানকে হারিয়ে অস্ট্রেলিয়া ফাইনালে ওঠে। ওয়ানডে বিশ্বকাপে পাঁচবার চ্যাম্পিয়ন হলেও টি-২০ তে শিরোপা অধরা থেকে যাচ্ছিল তাদের। সুতরাং যারাই ফাইনালে জিতুক প্রথমবার টি-২০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হবে। অনেকের আশা ছিল এবার নিউজিল্যান্ডের কপাল খুলবে। কিন্তু হতাশা আর কাটল না। রানার্সআপেই সন্তুষ্ট থাকতে হলো। চ্যাম্পিয়ন্স ট্রফির বিজয়ই কিউদের ওয়ানডেতে বড় প্রাপ্তি হয়ে রইল।

ফুটবল বিশ্বকাপে তিনবার ১৯৭৪, ১৯৭৮, ২০১০ সালে ফাইনাল খেলেছে নেদারল্যান্ডস। দুর্ভাগ্য তারা তিনবারই রানার্সআপ হয়েছে। অথচ সবাই চেয়েছিল টোটাল ফুটবলের প্রবর্তক একবার বিশ্বকাপ জিতুক। ফুটবলে ইউরো সেরাটা ডাচদের বড় প্রাপ্তি। যাদের এত খ্যাতি সেই নিউজিল্যান্ড ও নেদারল্যান্ডস কবে যে স্বপ্নের বিশ্বকাপ জিতবে সেটাই বড় প্রশ্ন হয়ে থাকল।

সর্বশেষ খবর