বৃহস্পতিবার, ২ জুন, ২০২২ ০০:০০ টা

রেকর্ড গড়ে চূড়ায় লিটন

রেটিং পয়েন্টে রেকর্ড গড়েছেন লিটন। টপকে গেছেন তামিম ইকবালকে। এর আগে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ রেটিং ছিল তামিম ইকবালের ৭০৯। আর এখন লিটনের রেটিং ৭২৪।

ক্রীড়া প্রতিবেদক

রেকর্ড গড়ে চূড়ায় লিটন

টেস্টের ইতিহাসে বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে র‌্যাঙ্কিংয়ে এখন সেরা স্থানে লিটন কুমার দাস। শ্রীলঙ্কার বিরুদ্ধে চট্টগ্রাম টেস্টে দারুণ ব্যাটিং করার পর দুই ধাপ এগিয়ে ১৭তম স্থানে উঠেছিলেন। কিন্তু মিরপুর টেস্টে প্রথম ইনিংসে দলের মহাবিপদের সময় ক্যারিশম্যাটিক ১৪১ রান এবং দ্বিতীয় ইনিংসে ৫২ করে এক লাফে আইসিসি র‌্যাঙ্কিংয়ের ১২তম স্থানে উঠে এসেছেন।

রেটিং পয়েন্টে রেকর্ড গড়েছেন এই তারকা ব্যাটসম্যান। টপকে গেছেন তামিম ইকবালকে। এর আগে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ রেটিং ছিল তামিম ইকবালের ৭০৯। আর এখন লিটনের রেটিং ৭২৪। অলরাউন্ডার হিসেবে অনেক দিন শীর্ষে থাকলেও সাকিব আল হাসানের সর্বোচ্চ রেটিং ছিল ৬৯৪। তা ছাড়া এর আগে বাংলাদেশের কেউ ১২তম স্থানেও আসতে পারেননি। ২০১৭ সালে একবার তামিম ১৪তম স্থানে উঠেছিলেন।

শ্রীলঙ্কার বিরুদ্ধে মিরপুরে বাংলাদেশ হেরে যায়। ব্যাটসম্যানদের ব্যর্থতায় ঘরের মাঠে সুবিধা করতে পারেননি টাইগাররা। কিন্তু লিটন ছিলেন ব্যতিক্রম। প্রথম ইনিংসে মাত্র ২৪ রানে টপ অর্ডারের ৫ ব্যাটসম্যান আউট হওয়ার পর মুশফিকুর রহিমকে নিয়ে একটি রেকর্ড জুটি গড়েন। দ্বিতীয় ইনিংসেও দেখিয়েছেন দাপট। যখন অন্য ব্যাটসম্যানরা যাওয়া-আসার প্রতিযোগিতা করছিলেন তখন এক প্রান্ত আগলে রেখেছিলেন তিনি। তা ছাড়া টেস্টে বেশ কিছু দিন থেকেই দারুণ ধারাবাহিক লিটন। র‌্যাঙ্কিংয়ে তার প্রতিফলনও দেখতে পারছেন।

দুই টেস্টে দুই সেঞ্চুরি করায় মুশফিকুর রহিমেরও উন্নতি হয়েছে। মিস্টার ডিপেন্ডেবল সাত ধাপ এগিয়ে এখন ১৮তম স্থানে।

তবে ওপেনার তামিম ইকবালের পাঁচ ধাপ অবনমন হয়েছে। দুই ইনিংসেই শূন্য রানে আউট হওয়ায় এখন ৩২তম স্থানে নেমে গেছে ওয়ানডে অধিনায়ক।

১০ উইকেটে হারা ওই ম্যাচের প্রথম ইনিংসে যখন ২৪ রানে ৫ উইকেট হারিয়ে কাঁপছিল বাংলাদেশ, লিটনকে নিয়ে দলকে পথে ফেরান মুশফিকুর রহিম। অভিজ্ঞ এই ব্যাটসম্যান অপরাজিত ছিলেন ১৭৫ রান করে। দ্বিতীয় ইনিংসে তিনি করেন ২৩। এ ছাড়া সাকিব আগের মতোই ৪৩তম স্থানে। সদ্য নেতৃত্ব ছাড়া মুমিনুল হক নেমে গেছেন ৬৪ নম্বরে।

ব্যাটসম্যানদের শীর্ষ তিন স্থানে অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন ও স্টিভ স্মিথ এবং নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর