সোমবার, ৮ আগস্ট, ২০২২ ০০:০০ টা

জোড়া হাফসেঞ্চুরির জবাব জোড়া সেঞ্চুরি

ক্রীড়া প্রতিবেদক

জোড়া হাফসেঞ্চুরির জবাব জোড়া সেঞ্চুরি

দীর্ঘদিন পর ওয়ানডে ক্রিকেটে হাফসেঞ্চুরির দেখা পেলেন মাহমুদুল্লাহ রিয়াদ। তবে তার ব্যাটিংয়ে জয়ের দেখা পেল না বাংলাদেশ -এএফপি

প্রথম ওয়ানডেতে বাংলাদেশের ইনিংসে ছিল ৪ হাফসেঞ্চুরি। উপরের সারির প্রথম চার ব্যাটারের পঞ্চাশোর্ধ স্কোরে তিনশ পেরোনো রান করেও জয় পায়নি টাইগাররা। সিরিজে সমতা ফেরানোর ম্যাচ ছিল গতকাল। ইনিংসে ছিল দুটি হাফসেঞ্চুরি। অধিনায়ক তামিম ইকবালের সঙ্গে হাফসেঞ্চুরি করেন টি-২০ সাবেক অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। তামিমের ৫০ ও মাহমুদুল্লাহর অপরাজিত ৮০ রানে ভর ৯ উইকেটে ২৯০ রান করে বাংলাদেশ। লড়াকু স্কোর গড়লেও টাইগার ব্যাটারদের ব্যাটিং স্ট্রাইক ছিল একটু ধীর। ওয়ানডে ক্রিকেটে এখন হরহামেশাই তিনশোর্ধ্ব ইনিংস হচ্ছে। ব্যক্তিগত ইনিংসগুলোর স্ট্রাইক রেটও থাকে শয়ের উপর। গতকাল জীবন বাজির ম্যাচে টাইগারদের ইনিংসে শয়ের উপর স্ট্রাইক রেট ছিল তামিম (১১১.১১), আফিফ হোসেন (১০০), মেহেদী হাসান মিরাজ (১২৫) ও তাইজুল ইসলাম (১৫০)। চারজনের মধ্যে তামিম ও আফিফ স্পেশালিস্ট ব্যাটার। মাহমুদুল্লাহ ৮০ রানের অপরাজিত ইনিংস খেললেও তার স্ট্রাইক রেট ৯৫.২৩।

প্রথম ম্যাচে ৩০৩ রান করেও হেরে যায় টাইগাররা। হেরে একজন বাঁ হাতি স্পিনারের অভাব বোধ করেন অধিনায়ক তামিম। গতকাল সুযোগ পান তাইজুল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ ওয়ানডেতে ৫ উইকেট নিয়েছিলেন তাইজুল। তাইজুলের সঙ্গে সুযোগ পেয়েছেন নাজমুল হোসেন শান্ত ও পেসার হাসান মাহমুদ। শেষ মুহূর্তে হাঁটুর ব্যথায় মুস্তাফিজুর রহমান ছিটকে পড়লেও সুযোগ পান হাসান। হ্যামস্ট্রিংয়ে টান পড়া লিটনের জায়গায় খেলছেন নাজমুল হোসেন। তামিমের সঙ্গে ওপেন করেন এনামুল হক বিজয়। প্রথম ওয়ানডেতে ৭৩ রানের ইনিংস খেলা এনামুল ২০ রান করেন ২৫ বলে। তামিম-এনামুল যোগ করেন ওপেনিং জুটিতে ১১ ওভারে ৭১ রান। দুরন্ত ফর্মে থাকা টাইগার অধিনায়ক তামিম সিরিজে টানা দ্বিতীয় হাফসেঞ্চুরি করেন। প্রথম ওয়ানডেতে ৮ হাজারী ক্লাবে নাম লেখানো তামিমের ৫০ রানের ইনিংসটি ২৩০ ওয়ানডে ক্যারিয়ারের ৫৪ নম্বর। আগের ম্যাচে করেছিলেন ৬২ রান। গত ১০ ওয়ানডেতে এটা চতুর্থ হাফসেঞ্চুরি। তামিম সর্র্বশেষ সেঞ্চুরি (১১২) করেছিলেন ২০২১ সালের জুলাইয়ে হারারেতে।

ছন্দে ছিলেন না বলে জিম্বাবুয়ের বিপক্ষে টি-২০ সিরিজে সুযোগ পাননি মাহমুদুল্লাহ। যদিও নুরুল হাসান সোহানের ইনজুরিতে শেষ টি-২০ ম্যাচে সুযোগ পান তিনি। ম্যাচে ২৭ রান করেন। ওয়ানডে সিরিজে অবশ্য ছন্দে রয়েছেন। গতকাল ৮০ রানের অপরাজিত ইনিংস খেলেন সাবেক অধিনায়ক। ৮৪ বলের ইনিংসে ছিল ৩টি করে চার ও ছক্কা। আশ্চর্য হলেও সত্যি তিনটি ছক্কা হাঁকান হাফসেঞ্চুরির পর মাত্র ১৫ বলে। ক্যারিয়ারের ২৬ নম্বর হাফসেঞ্চুরির ইনিংসটি তার ওয়ানডে ক্যারিয়ারের ৫০ নম্বর অপরাজিত ইনিংস। গতকাল ৫০ রান করেন ৬৯ বলে ৩ চারে। মাহমুদুল্লাহ সর্বশেষ হাফসেঞ্চুরির ইনিংস খেলেছিলেন গত বছরের ২৮ মে মিরপুরে শ্রীলঙ্কার বিপক্ষে। ইনিংসটি ছিল ৫৩ রানে। শেষ মুহূর্তে মাহমুদুল্লাহর আক্রমণাত্মক ব্যাটিংয়ে শেষ ১০ ওভারে ৮৪ রান করে বাংলাদেশ। প্রথম ওয়ানডেতে ছিল ৯০ রান। শেষ ৫ ওভারে গতকাল টাইগাররা যোগ করে ৪৪ রান। প্রথম ওয়ানডেতে শেষ পাঁচ ওভারে হাতে ৮ উইকেট থাকার পরও ৩৯ রান যোগ করে সমালোচিত হয়েছিল তামিম বাহিনী।

গতকাল তামিম-এনামুল উদ্বোধনী জুটিতে৭১ রান করার পর টাইগাররা ১০০ রান করে ১৭.১ ওভারে। স্কোর বোর্ডে টাইগাররা ১৫০ রান করে ২৯.৪ ওভারে, ২০০ রান ৩৯.২ ওভারে এবং তামিম বাহিনী ২৫০ রান করে ৪৬.১ ওভারে। তামিম ও মাহমুদুল্লাহর হাফ সেঞ্চুরির জবাব দুই সেঞ্চুরিতে দিল জিম্বাবুয়ে। সিকান্দার রাজা ১২৭ বলে ১১৭ রান করে অপরাজিত থাকেন। অধিনায়ক চাকাবা করেন ৭৫ বলে ১০২ রান। বল হাতে তিন উইকেট শিকার করা সিকান্দারই ম্যাচসেরার পুরস্কার জিতেন।

সর্বশেষ খবর