শনিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

রুট-ব্রুকের জোড়া সেঞ্চুরিতে ইংল্যান্ডের দাপট

ক্রীড়া ডেস্ক

ইংল্যান্ড ওয়ানডে ও টি-২০ দল এখন বাংলাদেশে। কিন্তু ইংলিশ টেস্ট দল ব্যস্ত নিউজিল্যান্ডে।  ব্ল্যাক ক্যাপসদের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে খেলতে নেমে প্রথম দিন শেষে ৩ উইকেটে ৩১৫ রান। ওয়ালিংটন টেস্টে শুরু থেকে দাপট ইংল্যান্ডের। হ্যারি ব্রুক, বয়স মাত্র ২৪। ইংল্যান্ডের অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক ছিলেন। এখন ইংল্যান্ড মূল দলে খেলছেন। শুধু খেলছেন না, দিন দিন ভরসা হয়ে উঠছেন দলের। গত অক্টোবরে ওভালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অভিষেক হয়। স্মরণীয় করে রাখার মতো অভিষেক হয়নি তার। পরের টেস্ট থেকে নিজেকে মেলে ধরেন। প্রতিটি টেস্টেই ব্রুক দলের ত্রাতা হিসেবে প্রমাণ করে চলেছেন। ওয়েলিংটন টেস্টে ২১ রানে ৩ উইকেট হারিয়ে ইংল্যান্ড যখন খাদের কিনারায়, তখন সাবেক অধিনায়ক জো রুটের সঙ্গে জুটি বেঁধে দলকে রক্ষা করেন। শুধু তাই নয়, রুটের সঙ্গে চতুর্থ জুটিতে ওয়ানডে স্টাইলে ৩৫০ বলে ২৯৪ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন। যা বেসিন রিজার্ভে চতুর্থ জুটিতে ইংল্যান্ডের সেরা। আগের রেকর্ড মাইক ডেনিস ও কিথ ফ্লেচারের ২৬৬ রানের। রুট ও ব্রুকের রেকর্ড জুটিতে বৃষ্টি¯œাত টেস্টের প্রথম দিন স্টোকস বাহিনী পার করে ৩ উইকেটে ৩১৫ রান তুলে। খেলা হয়েছে ৬৫ ওভার।

ক্যারিয়ারের ষষ্ঠ টেস্টের নবম ইনিংসে ব্রুক তুলে নেন চার নম্বর সেঞ্চুরি। ১৮৪ রানের অপরাজিত ইনিংসটি খেলেন মাত্র ১৬৯ বলে ২৪ চার ও ৫ ছক্কায়। সেঞ্চুরি করেছেন রুট। ক্যারিয়ারের ২৯ নম্বর সেঞ্চুরি তুলে অপরাজিত রয়েছেন ১০১ রানে। ১৮২ বলের ইনিংসে ছিল ৭টি চার। সেঞ্চুরির বিবেচনায় ইংলিশ ক্রিকেটারদের মধ্যে তার চেয়ে এগিয়ে রয়েছেন সাবেক অধিনায়ক অ্যালিয়েস্টার কুক, ৩৩টি। রুট নাম লিখেছেন স্যার ডোনাল্ড ব্রডম্যানের পাশে।        

ব্রুকের ক্যারিয়ার ৬ টেস্টের। অথচ খেলছেন ভয়ডরহীন ক্রিকেট। ব্যাটিং করছেন আগ্রাসী মেজাজে। ক্যারিয়ারের ৯ ইনিংসের ৪টি সেঞ্চুরি, ৩টি হাফসেঞ্চুরি। দুটি ইনিংসে ব্যর্থ হয়েছেন পঞ্চাশোর্ধ ইনিংস খেলতে। গত ডিসেম্বরে পাকিস্তানের বিপক্ষে টানা ৩ টেস্টে সেঞ্চুরি করেন। ৫ ইনিংসে তিনটি সেঞ্চুরি ছাড়াও খেলেছেন একটি হাফসেঞ্চুরির ইনিংস। ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করেন রাওয়ালপিন্ডিতে ১৫৩ রানের। মুলতানে প্রথম ইনিংসে ৯ রান করলেও দ্বিতীয় ইনিংসে করেন ১০৮ রান। করাচিতে ১১১ রান করেন। নিউজিল্যান্ড সফরে মাউন্ট মঙ্গানুইয়ে প্রথম টেস্টে ৮৯ ও ৫৪ রান করেন। ১৪৬ বছরের টেস্ট ইতিহাসে কোনো ব্যাটারাই ক্যারিয়ারের প্রথম নয় ইনিংসে ৮০০ রান করতে পারেননি। ৯ ইনিংসে ব্রুকের রান ৮০৭। স্ট্রাইক রেট ১০০.৮৭।

সর্বশেষ খবর