শিরোনাম
প্রকাশ : ২১ ফেব্রুয়ারি, ২০২০ ১৫:৫৬
আপডেট : ২১ ফেব্রুয়ারি, ২০২০ ১৫:৫৮

একমাত্র ক্রিকেটার হিসেবে তিন ফরমেটে যে রেকর্ড গড়লেন টেলর

অনলাইন ডেস্ক

একমাত্র ক্রিকেটার হিসেবে তিন ফরমেটে যে রেকর্ড গড়লেন টেলর

সফরকারী ভারতের বিপক্ষে ক্যারিয়ারের শততম টেস্ট খেলছেন নিউজিল্যান্ডের তারকা ক্রিকেটার রস টেলর। এই টেস্ট খেলার মধ্য দিয়ে বিশ্বের একমাত্র ক্রিকেটার হিসেবে তিন ফরম্যাটেই ম্যাচের সেঞ্চুরির নজির গড়লেন। এর আগে এই নজির কেউ গড়তে পারেনি।

রস টেলর থেকে অনেক বেশি ওয়ানডে বা টেস্ট খেলেছেন এমন ক্রিকেটারের অভাব নেই। কিন্তু তিন ফরম্যাটেই একশ’ কিংবা তার বেশি ম্যাচ খেলার রেকর্ড ক্রিকেট ইতিহাসে আর কারো নেই। নারী-পুরুষ সব ধরনের ক্রিকেটে টেলরই প্রথম ক্রিকেটার যিনি এ কীর্তি গড়লেন।

শুক্রবার বেসিন রিজার্ভে ভারতের বিরুদ্ধে প্রথম টেস্টে নিজের শততম টেস্ট ম্যাচ খেলতে নামলেন টেলর। একইসঙ্গে বিরল কৃতিত্বের অধিকারী হলেন তিনি।

আন্তর্জাতিক টেস্ট এবং ওয়ানডে ক্রিকেটে নিউজিল্যান্ডের জার্সি গায়ে সর্বাধিক রান সংগ্রহকারী ব্যাটসম্যানও তিনি। একইসঙ্গে দুই ফরম্যাট মিলিয়ে তার ৪০টি সেঞ্চুরি (টেস্টে ১৯টি, ওয়ানডেতে ২১টি) কিউই ব্যাটসম্যান হিসেবে সর্বাধিক। ছেলে এবং মেয়েকে সঙ্গে নিয়ে আজ বেসিন রিজার্ভে মাঠে নামেন বর্তমান নিউজিল্যান্ড স্কোয়াডে সবচেয়ে অভিজ্ঞ ব্যাটসম্যানটি।

টেস্ট ক্যারিয়ারের ১৩তম বছরে এসে শততম টেস্ট খেলছেন তিনি। একদিনের ক্রিকেটে এই কিউই মিডল–অর্ডার ব্যাটসম্যান এখন পর্যন্ত ২৩১ ম্যাচ ওয়ানডে খেলেছেন।

২০০৬ সালে নেপিয়ারে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক মঞ্চে অভিষেক টেলরের। এরইমধ্যে ১০০টি টি-টোয়েন্টি খেলেছেন নিউজিল্যান্ডের সাবেক এ ক্যাপ্টেন। গত ২ ফেব্রুয়ারি ভারতের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে টি-টোয়েন্টিতে ‘সেঞ্চুরি’ পূরণ করেছেন তিনি।

২৩১ ওয়ানডে খেলে ঝুলিতে জমা করেছেন ৮৫৭০ রান ও আর শততম টেস্টের আগে তার মোট রান ৭১৭৪। টি-টোয়েন্টিতে রস টেইলরের রান ১৯০৯। সতীর্থ মার্টিন গাপটিল (২৫৩৬ রান) ও ব্রেন্ডন ম্যাককালামের (২১৪০ রান) পরেই অবস্থান করছেন তিনি।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য