৭ ডিসেম্বর, ২০২১ ২২:২০

‘কোহলি ভারতীয় দলের সর্বকালের সেরা অধিনায়ক’

অনলাইন ডেস্ক

‘কোহলি ভারতীয় দলের সর্বকালের সেরা অধিনায়ক’

বিরাট কোহলি। ফাইল ছবি।

কপিল দেব, সৌরভ গাঙ্গুলি, মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলি-লাল বলের ক্রিকেটে ভারতের সর্বকালের সেরা অধিনায়ক কে? ভারতীয় ক্রিকেট মহলে এই বিতর্ক চিরদিনের। কারণ প্রত্যেক অধিনায়কই নিজ নিজ সময়ে চূড়ান্ত সফল।

তবে ভারতের সাবেক অল-রাউন্ডার ইরফান পাঠানের মতে, এই লড়াইয়ে বাকিদের থেকে অনেক এগিয়ে বর্তমান টেস্ট অধিনায়ক বিরাট কোহলি। ইরফান মনে করেন, অধিনায়কত্বের রেকর্ডে বিরাটের ধারেকাছে কেউ নেই।

সোমবার মুম্বাইয়ে কিউইদের হারিয়ে অধিনায়ক হিসেবে আরও একটি সিরিজ জয়ের নজির গড়েছেন বিরাট। এই নিয়ে টানা ১৪টি হোম সিরিজ জিতল ভারতীয় দল। ২২ গজের ইতিহাসের একমাত্র তারকা হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটের প্রতিটি ফরম্যাটে ৫০টি করে ম্যাচ জয়ের রেকর্ডও গড়েছেন কোহলি। তারপরই বিরাটের প্রশস্তিতে ভরিয়ে দিয়েছেন পাঠান।

ভারতের সাবেক এই অল-রাউন্ডার বলেন, ‘আমি আগেও বলেছি, এখনও বলছি, বিরাট কোহলি ভারতীয় দলের সর্বকালের সেরা অধিনায়ক। টেস্ট ক্রিকেটে তার জয়ের হার ৫৯.৯ শতাংশ। আর দ্বিতীয় স্থানে যিনি আছেন, তার জয়ের হার মাত্র ৪৫ শতাংশ।’

মূলত এই পরিসংখ্যান তুলে ধরেই ইরফান বোঝাতে চেয়েছেন, বিরাটের চেয়ে সফল অধিনায়ক ভারতীয় ক্রিকেটের ইতিহাসে আর নেই। বিরাট যে শুধু, জয়ের হারে দেশের সবচেয়ে সফল অধিনায়ক তাই নন, সেই সঙ্গে যেভাবে তার দল বিদেশের মাটিতে পারফর্ম করেছে, সেটাও গুরুত্বপূর্ণ।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর