২৮ জুন, ২০২২ ১২:৩৬

শততম টেস্ট হার, যে রেকর্ড কেবল বাংলাদেশের

অনলাইন ডেস্ক

শততম টেস্ট হার, যে রেকর্ড কেবল বাংলাদেশের

সেন্ট লুসিয়া টেস্টে ১০ উইকেটের হার, দুই ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ বাংলাদেশ। আর সেন্ট লুসিয়া টেস্টে হারের মধ্যে দিয়ে টেস্টে শততম হারের দেখা পেয়েছে বাংলাদেশ।

২০০০ সালে টেস্ট অভিষেক বাংলাদেশের, প্রায় দুই যুগের যাত্রায় বাংলাদেশ খেলে ফেলেছে ১৩৪টি টেস্ট। যার মধ্যে ১০০টিতেই হেরেছে টাইগাররা।

এই বাংলাদেশ জয় পেয়েছে ১৬ টেস্টে, ড্র হয়েছে ১৮টি। ১৩৪ ম্যাচ খেলেই ১০০তম হারের দেখা পাওয়ার ঘটনা এটাই প্রথম, টেস্ট ইতিহাসে আর কোনো দলের এত কম ম্যাচ হারের শতক ছোঁয়ার রেকর্ড নেই।

বাংলাদেশের আগে এই রেকর্ড ছিল নিউজিল্যান্ডের দখলে। ৮ ডিসেম্বর ১৯৯৫ সালে শুরু হওয়া পাকিস্তানের বিপক্ষে ক্রাইস্টচার্চ টেস্ট হেরে ‘শতক’ পূর্ণ করেছিল কিউইরা। ওই সময়ের মধ্যে তারা খেলেছিল ২৪১টি টেস্ট। তার মধ্যে ৩৩টিতে জয় ছিল তাদের।

শততম হারের আগে সবচেয়ে বেশি জয়, এমন রেকর্ডটি অস্ট্রেলিয়ার। ১৮৭৭ সালে ইতিহাসের প্রথম টেস্টের প্রায় ১০০ বছর পর ১৯৭৮ সালে যখন শততম হার আসে অস্ট্রেলিয়ার, এর মধ্যে খেলা ৩৭৪টি টেস্টের ১৭০টিই জিতেছিল তারা। 

ভারতের বিপক্ষে অভিষেক টেস্টেই হেরেছিল বাংলাদেশ। এরপর ২০০১ সালে ঢাকায় জিম্বাবুয়ের বিপক্ষে বৃষ্টির সৌজন্যে প্রথম ড্র, তারপর ২০০৪ পর্যন্ত টানা ২১ হার। টেস্টে সেটিই টানা হারের রেকর্ড। 

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর