৯ ফেব্রুয়ারি, ২০২৩ ১৪:৩৮

বিশ্বকাপে সৌদির কাছে এবার মাঠের বাইরেও হারতে পারে আর্জেন্টিনা!

অনলাইন ডেস্ক

বিশ্বকাপে সৌদির কাছে এবার মাঠের বাইরেও হারতে পারে আর্জেন্টিনা!

কাতার বিশ্বকাপে সৌদি-আর্জেন্টিনা খেলার দৃশ্য। ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপে মাঠের লড়াইয়ে আর্জেন্টিনাকে হারিয়ে অঘটন ঘটিয়েছিল মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। প্রথম ম্যাচেই লিওনেল মেসিদের হারিয়ে দিয়েছিল তারা। আরও একবার অঘটন ঘটাতে পারে তারা। তবে এবার মাঠের বাইরে। বিশ্বকাপ আয়োজন নিয়ে।

২০৩০ সালে ফুটবল বিশ্বকাপ আয়োজনের আগ্রহ দেখিয়েছে আর্জেন্টিনা। তবে একা নয়, উরুগুয়ে, প্যারাগুয়ে ও চিলির সঙ্গে মিলে প্রতিযোগিতা আয়োজনে আগ্রহ দেখিয়েছে ম্যারাডোনা-মেসির দেশ। অন্যদিকে, বিশ্বকাপ আয়োজনে আগ্রহ দেখিয়েছে সৌদি আরবও। আর সেখানেই বাজি মারতে পারে তারা।

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ২০৩০ সালে বিশ্বকাপ আয়োজনের আগ্রহ দেখিয়েছে গ্রিস ও মিশর। তাদের সঙ্গে তৃতীয় দেশ হিসেবে যুক্ত হওয়ার প্রস্তাব দিয়েছে সৌদি আরব। বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেলেও স্টেডিয়াম তৈরি করা থেকে অন্যান্য অবকাঠামোর ব্যয় বহ গ্রিস ও মিশরের পক্ষে কিছুটা কঠিন। সেখানেই এগিয়ে এসেছে সৌদি আরব। তারা প্রস্তাব দিয়েছে, দুই দেশে স্টেডিয়াম তৈরি করে দেবে। তার বদলে একটি শর্তও রয়েছে। বিশ্বকাপের ৭০ শতাংশ খেলা সৌদিতে আয়োজন করতে হবে।

এখনও পর্যন্ত এই বিষয়ে মৌখিক কথাবার্তা হয়েছে দেশগুলোর মধ্যে। সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান প্রস্তাব দিয়েছেন গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকস মিটসোটাকিসকে। 

তিনটি দেশ তিনটি আলাদা মহাদেশে রয়েছে। সৌদি এশিয়াতে, গ্রিস ইউরোপে ও মিশর আফ্রিকায়। তাই তিনটি মহাদেশ থেকেই ভোট পাবে বলে আশা করছে তারা। তবে সব কিছুই নির্ভর করছে ফিফার হাতে। ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা তাদের অনুমতি দিলে, তবেই তারা বিশ্বকাপ আয়োজনের আবেদন করতে পারবে।

তালিকায় অবশ্য উইরোপের আরও দু’টি দেশ রয়েছে। স্পেন ও পর্তুগালও আগ্রহ দেখিয়েছে ২০৩০ সালের বিশ্বকাপ আয়োজনের। তাদের সঙ্গে ইউক্রেনও যুক্ত হতে পারে বলে জানা গেছে। এখন দেখার কে কাকে টেক্কা দেয়। সূত্র: ডেইলি মেইল, পলিটিকো

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর