১৩ অক্টোবর, ২০২১ ১৭:০৭

পৃথিবীর পাশ দিয়ে সাতটি বিশাল গ্রহাণু যাবে এই বছরই

অনলাইন ডেস্ক

পৃথিবীর পাশ দিয়ে সাতটি বিশাল গ্রহাণু যাবে এই বছরই

সংগৃহীত ছবি

গত মাসে সন্ধান পাওয়া ২০২১ এসএমথ্রি নামের গ্রহাণুটি শুক্রবার পৃথিবীর কাছ দিয়ে যাবে। এ গ্রহাণুর ব্যাস সর্বোচ্চ ৫২৫ ফুট। অর্থাৎ পাথরখণ্ডটি গিজার পিরামিডের চেয়েও বড় হবে। এর সঙ্গে যদি পৃথিবীর সংঘর্ষ হয় তাতে পৃথিবীর যেখানে এটি আছড়ে পড়বে ওই অঞ্চলে কিছু ক্ষয়-ক্ষতি হবে। সম্প্রতি নাসার সেন্টার ফর নেয়ার-আর্থ অবজেক্ট স্টাডিজ এই তথ্য জানিয়েছে। 

২০২১ এসএমথ্রিকে ‘নিয়ার আর্থ অবজেক্ট’ বলা হচ্ছে। নাসা বলছে, এগুলো ধূমকেতু বা পাথরখণ্ড যা কাছাকাছি কোনো গ্রহের মধ্যাকর্ষণ শক্তির কারণে পৃথিবীর কাছাকাছি নিজের কক্ষপথে ঘুরতে থাকে। পৃথিবী থেকে ১২০ মাইলের মধ্যে এ ধরনের যা কিছু আসে সেগুলোকেই ‘নিয়ার আর্থ অবজেক্ট’ বলা হচ্ছে।

২০২১ এসএমথ্রি যখন পৃথিবীর সবচেয়ে কাছ দিয়ে উড়ে যাবে, তখন পৃথিবীর সঙ্গে এর দূরত্ব হবে ৩৬ লাখ মাইলের মতো। শুনে হয়তো মনে হতে পারে, সে তো অনেক দূর দিয়ে যাবে। তাহলে, বিপদের সম্ভাবনা নেই। সে ক্ষেত্রে মনে রাখতে হবে শুক্র গ্রহের সঙ্গে পৃথিবীর দূরত্ব মোটামুটি ৭৪৮ লাখ মাইলের মতো হয়ে থাকে। দুই গ্রহের কক্ষপথের ওপর নির্ভর করে এ দূরত্ব কতটা হবে। অর্থাৎ শুক্রগ্রহের চেয়ে অনেক বেশি কাছ দিয়ে যাবে পাথরখণ্ডটি।

অল্প কিছুদিনের মধ্যেই পৃথিবীর কাছ দিয়ে উড়ে যাবে বিশালাকার এমন পাথরখণ্ডের মধ্যে এই ২০২১ এসএমথ্রিই একমাত্র পাথরখণ্ড নয়। নভেম্বরের মধ্যে এর চেয়ে বড় আরও সাতটি পাথরখণ্ড উড়ে যাবে পৃথিবীর আশপাশ দিয়ে।

এরমধ্যে সবচেয়ে কাছ দিয়ে যে পাথরখণ্ডটি উড়ে যাবে তার নাম রাখা হয়েছে ১৯৯৬ ভিবিথ্রি। ২০ অক্টোবর পৃথিবী থেকে এর দূরত্ব থাকবে ২১ লাখ মাইলের মতো। এর ব্যাস প্রায় ৭৫৪ ফুট। 

এ দফায় পৃথিবীর আশপাশ দিয়ে যাবে এমন পাথরখণ্ডগুলোর মধ্যে যেটি সবচেয়ে বড় তার নাম রাখা হয়েছে ২০০৪ ইউই। এটির ব্যাস ১ হাজার ২৪৬ ফুট পর্যন্ত। ১৩ নভেম্বর পৃথিবী থেকে এর দূরত্ব থাকবে ২৬ লাখ মাইলের মতো। 

সৌরজগতে এ ধরনের পাথরখণ্ডের সংখ্যা ২৭ হাজার ২৪টি। এগুলোর মধ্যে ৯ হাজার ৮৫৬টি পাথরখণ্ড অন্তত ৪৫৯ ফুট লম্বা। আর ৮৯০টি পাথরখণ্ড এক কিলোমিটার লম্বা বা তার চেয়ে বেশি লম্বা।

এ বছরে সবচেয়ে বড় যে পাথরখণ্ডটি পৃথিবীর কাছ থেকে উড়ে গেছে সেটির নাম ২০০১ এফওথার্টিটু। মোটামুটি ৩ হাজার ফুটের মতো চওড়া এ পাথরখণ্ডটি মার্চে পৃথিবী থেকে ১২ লাখ মাইল দূরত্বে উড়ে যায়।

এছাড়া অ্যাপোফিস নামে একটি গ্রহাণু নিয়ে এ বছর বেশ শোরগোল হয়েছিল। কেউ কেউ বলেছিলেন, এটি পৃথিবীর সাথে ধাক্কা খাবে। কিন্তু বিজ্ঞানীরা বলেন যে ,পরবর্তী ১০০ বছরের মধ্যে ওই গ্রহাণুর পৃথিবীর সঙ্গে সংঘর্ষের কোনো সম্ভাবনা নেই। তবে ২০২৯ সালের ১৩ এপ্রিল এটি পৃথিবীর খুব কাছ দিয়ে যাবে। তখন পৃথিবী থেকে এর দূরত্ব থাকবে মাত্র ২০ হাজার মাইল। 

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর