৬ জুন, ২০২৩ ১৮:৫৮

অ্যাপলের ভিশন প্রো হেডসেটে বদলে যাবে প্রযুক্তি দুনিয়া?

অনলাইন ডেস্ক

অ্যাপলের ভিশন প্রো হেডসেটে বদলে যাবে প্রযুক্তি দুনিয়া?

‘ভিশন প্রো’ নামে অগমেন্টেন্ড রিয়ালিটি হেডসেট উন্মোচন করেছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। এটিই তাদের প্রথম এমন চেষ্টা। গতকাল সোমবার এই হেডসেটটি উন্মোচন করা হয়। 

ভিশন প্রো হেডসেটের দাম শুরু হয়েছে তিন হাজার চারশ ৯৯ ডলার থেকে। অ্যাপলের সিইও টিম কুক বলেন, নতুন এই হেডসেট ‘সহজেই বাস্তব জগত ও ভার্চুয়াল জগতের মিশ্রণ ঘটাতে পারে।’

কোম্পানিটি বলেছে, ডিভাইসটিতে ‘আর ১’ নামের নতুন চিপ ব্যবহৃত হবে, যা চোখের পলকের চেয়েও কম সময়ে নিজস্ব সেন্সর থেকে বিভিন্ন তথ্য প্রক্রিয়া করবে।

চোখ, মস্তিষ্ক, কণ্ঠস্বর দিয়ে অ্যাপসহ সবকিছু নিয়ন্ত্রণ করা যাবে। অ্যাপ-সহ বাকি সবকিছু চোখের সামনে বাস্তব হয়ে ধরা দেবে, যা আসলে কম্পিউটার এবং বাস্তব দুনিয়াকে সুপারইম্পোজ করে বানানো। 

ভিশন প্রো হেডসেটে রয়েছে থ্রিডি ক্যামেরা। রয়েছে আইসাইট ফিচার, যাতে ফুটে উঠবে নিজের চোখই। চাইলে বিশেষ মুহূর্ত ক্যামেরাবন্দি করে রাখা যাবে। অ্যাপেলের এম২ চিপসেট বসানো রয়েছে ভিশন প্রো হেডসেটে। এ ছাড়াও, নতুন আর১ চিপও রয়েছে রিয়েল টাইম সেন্সর প্রসেসিংস-এর জন্য। অ্যাপেলের নয়া অপারেটিং সিস্টেম ভিশনওএসের দ্বারাই পরিচালিত হবে।

অ্যাপেলের ভিশন প্রো-তে দুর্দান্ত ট্র্যাকিং প্রযুক্তি রয়েছে বলে জানিয়েছে সংস্থা। LiDAR ও ডেপথ সেন্সরের মাধ্যমে ব্যবহারকারীর আশেপাশের পরিবেশ সনাক্তকরণ এবং ম্যাপিং করতে পারবে। ভার্চুয়ালি কোনও বস্তুর বাস্তবসম্মত স্থান নির্ধারণ করে নেবে এই চশমা। এরপর সেই অনুযায়ী মিক্সড রিয়েলিটি ইন্টারাকশান করা যাবে। আই-ট্র্যাকিং ফিচারের কারণে আরও সঠিকভাবে ভার্চুয়াল ছবি দেখা যাবে। শুধু তাই নয়, এতে হ্যাপটিক ফিডব্যাক এবং স্প্যাটিয়াল অডিওর অভিজ্ঞতা আরও উন্নত হবে।

তবে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নতুন হেডসেটটির ব্যাটারি লাইফ কেবল দুই ঘণ্টা। অ্যাপলের দাবি, হেডসেটটি চালু হলে আইপ্যাড ও আইফোন অ্যাপে এটি ব্যবহারের সুবিধা মিলবে। এর মাধ্যমে ব্যবহারকারী নিজের চোখ ও হাত ব্যবহার করেই ‘অ্যাডোবি লাইটরুম’ চালাতে ও বিভিন্ন ছবি এডিটের সুবিধা পাবেন।

২০২৪ এর শুরুর দিকে আমেরিকার বাজারে চলে আসবে এই হেডসেট।

 

বিডি প্রতিদিন/নাজমুল 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর