মঙ্গলবার, ৯ জুলাই, ২০১৯ ০০:০০ টা

দুই শিফটের অটোরিকশা

কাজী শাহেদ, রাজশাহী

দুই শিফটের অটোরিকশা

যানজট নিরসন ও জনদুর্ভোগ কমাতে দেশের মধ্যে এই প্রথম রাজশাহী সিটি করপোরেশনে দুই শিফটে চলাচল শুরু করেছে ব্যাটারিচালিত অটোরিকশা। একই সঙ্গে অটোরিকশা ও চার্জার রিকশা মালিক এবং চালকদের দেওয়া হয়েছে স্মার্ট কার্ড। চালকদের জন্য থাকছে নির্ধারিত পোশাক।

দীর্ঘদিন ধরে যানজট নিয়ে ভোগান্তির মধ্যে ছিলেন নগরবাসী। ভোগান্তি থেকে রেহাই দিতে নগরীতে দুই রঙে সকাল ও বিকাল দুই শিফটে অটোরিকশা চলাচল কার্যক্রম শুরু হলো। গত সোমবার (১ জুলাই) থেকে কার্যক্রম শুরু হলেও পুরোপুরি বাস্তবায়নে সময় লাগবে পুরো জুলাই মাস।

অটোরিকশা ও চার্জার রিকশা সুষ্ঠুভাবে চলাচলের জন্য রাজশাহী সিটি করপোরেশনের পক্ষ থেকে নীতিমালা তৈরি করা হয়েছে। নীতিমালা অনুযায়ী মাসের প্রথম ও তৃতীয় সপ্তাহে সকাল ৬টা থেকে দুপুর ২.৩০টা পর্যন্ত মেরুন রঙের অটোরিকশা এবং দুপুর ২.৩০টা থেকে রাত ১০.৩০টা পর্যন্ত গাঢ় সবুজ রঙের অটোরিকশা চলাচল করবে। মাসের দ্¦িতীয় ও চতুর্থ সপ্তাহে সকাল ৬টা থেকে দুপুর ২.৩০টা পর্যন্ত গাঢ় সবুজ রঙের এবং দুপুর ২টা হতে রাত ১০.৩০ পর্যন্ত মেরুন রঙয়ের অটোরিকশা চলাচল করবে। তবে শুক্রবার ও সরকারি ছুটির দিনে সারাদিন এবং প্রতিদিন রাত সাড়ে ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত উভয় রঙের অটোরিকশা চলাচল করতে পারবে। নীতিমালা অনুযায়ী ১০ হাজার অটোরিকশা এবং ৫ হাজার চার্জার রিকশার নিবন্ধন দেবে রাজশাহী সিটি করপোরেশন। অটোরিকশা দুই শিফটে চললেও চার্জার রিকশার ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য হবে না। তবে চিকন চাকার চার্জার রিকশার চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। অটোরিকশার নিবন্ধন কার্ডের নম্বরের ভিত্তিতে জোড় ও বিজোড় অনুসারে ২ ভাগে বিভক্ত করা হবে। জোড় ও বিজোড় নিবন্ধনধারী অটোরিকশাগুলো মেরুন ও গাঢ় সবুজ রং (কর্তৃপক্ষ কর্তৃক নিধারিত) বডি ও হুড উভয়ই একই করতে হবে। যানবাহনগুলো নিবন্ধন কার্ড ব্যতীত মহানগর এলাকায় চলাচল করতে পারবে না। অনিবন্ধিত যানবাহন আটক করে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে। এক বছর কোনো অটোরিকশা ও চার্জার রিকশার নবায়ন না হলে তার নিবন্ধন বাতিল বলে গণ্য হবে। চালক ও মালিকদের জন্য এবার দেওয়া হয়েছে স্মার্ট কার্ড। সেখানে চালক ও মালিকদের যাবতীয় তথ্য থাকছে। যে কোনো অভিযোগ করতে ওই স্মার্ট কার্ড থেকে তথ্য পাওয়া যাবে। এছাড়া চালকদের জন্য থাকছে নির্ধারিত পোশাক। পোশাক ছাড়া কোনো চালক অটোরিকশা চালাতে পারবেন না। পোশাক ছাড়া কেউ অটোরিকশা চালালে তার বিরুদ্ধেও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছে সিটি করপোরেশন। দুই শিফটে অটোরিকশা চালুর উদ্বোধন করতে গিয়ে সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন বলেন, যানজট নিরসন এবং জনদুর্ভোগ কমাতে দুই শিফটে অটোরিকশা চলাচলের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এতে অটোরিকশা ও চার্জার রিকশার সুশৃঙ্খলা ফিরে আসার পাশাপাশি চালকদের নিরাপত্তা নিশ্চিত হলো। অনেক চিন্তাভাবনা করে এই উদ্যোগ হাতে নেওয়া হয়েছে, এতে করে চালকরা লাভবান হবেন। মেয়র বলেন, ‘নগরীতে টাউন সার্ভিস বাস পরিচালনার প্রস্তাব আমাকে দেওয়া হলেও অটোরিকশা ও চার্জার রিকশার সঙ্গে জড়িত প্রায় লক্ষাধিক মানুষের কথা বিবেচনা করে প্রস্তাবটি প্রত্যাখ্যান করেছি। বিকল্প কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি না হওয়া পর্যন্ত টাউন সার্ভিস বাস নামানোর পরিকল্পনা নেই।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর