শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২১ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২০ জানুয়ারি, ২০২০ ২২:০১

ভোটের ঢাকায় উৎসবের আমেজ

নিজস্ব প্রতিবেদক

ভোটের ঢাকায় উৎসবের আমেজ

ভোটের ঢাকায় এখন উৎসবের আমেজ। দুই সিটি করপোরেশন নির্বাচনে ভোটযুদ্ধে মাঠে এখন প্রার্থীরা। দিন যত যাচ্ছে নির্বাচনী প্রচারে যোগ হচ্ছে নতুন মাত্রা। প্রার্থীদের পাশাপাশি সব দল সমর্থক কর্মীরা সরব। পাড়া-মহল্লা এখন মিছিলের নগরী। নির্বাচনী ক্যাম্পগুলোতে লোকেলোকারণ্য। তাদের মধ্যে উৎসব আমেজ। সকাল থেকে প্রার্থীদের পক্ষে তারা মিছিল স্লোগানে মুখরিত করে রাখছে ঢাকা নগরী। মেয়র ছাড়া কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীদের জন্যও চলছে ভোট প্রার্থনা। নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত তাদের এই পথচলা থামবে না। প্রচারে নেমে সব প্রার্থীই ভোট, দোয়া ও সমর্থন চাইছেন। কর্মী-সমর্থকরাও যাকে পাচ্ছেন বুকে টেনে নিচ্ছেন, যদি মনটা গলানো যায়। ভোটাররা অনেক ভেবেচিন্তে হিসাব কষছেন।

কোনো কোনো এলাকায় প্রার্থীর খবর পাওয়া না গেলেও সমর্থকদের সরব উপস্থিতি লক্ষ করা গেছে। পাড়া-মহল্লায় দল বেঁধে সমর্থকদের লিফলেট বিতরণ চোখে পড়ে। লিফলেট বিতরণের পাশাপাশি পথসভা, ঘরোয়া সভায় এখন শুধুই ভোটের আলাপ। প্রার্থীর ক্যাম্পে এখন কর্মী-সমর্থকদের মধ্যে চলছে মাইকিংয়ের মাধ্যমে ভোটপ্রার্থনা। উৎসবমুখর পরিবেশে পাড়া-মহল্লা চষে বেড়াচ্ছেন মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। তাদের পদচারণায় নগরীর সর্বত্র ভোটের ডামাডোল বেজে উঠেছে। পুরো শহর মিছিলে মুখর। সবাই যার যার প্রতীক নিয়ে যাচ্ছে ভোটারের দ্বারে দ্বারে। প্রচারের সময় আওয়ামী লীগ মেয়রপ্রার্থীরা উন্নয়নের ধারাবাহিকতা চেয়েছেন। বিএনপির মেয়রপ্রার্থীরা সুষ্ঠু ভোট এবং সমান সুযোগ চেয়ে বলেছেন, তাদের নির্বাচন আন্দোলনেরই অংশ। দিনব্যাপী প্রচার-প্রচারণায় হাজার হাজার দলীয় নেতা-কর্মী ও সমর্থকরা অংশ নেন। ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে ভোট চান। দক্ষিণে মিছিলরত নেতা-কর্মীরা ‘নৌকা, নৌকা ও তাপস ভাই’, আর উত্তরে ‘আতিক ভাই’ স্লোগানে গণসংযোগে এলাকা মুখরিত করে রাখেন। বেশ কয়েক স্থানে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা ভোট চাওয়ার পাশাপাশি বর্তমান সরকারের উন্নয়ন কর্মকা- তুলে ধরেন। দক্ষিণে ‘ঢাকার ছেলে ইশরাক ভাই ধানের শীষে ভোট চাই’; উত্তরে তাবিথ ভাই এগিয়ে চলো, ‘মাগো তোমার একটি ভোটে খালেদা জিয়া মুক্তি পাবে’; ‘আসছে দেশে শুভ দিন ধানের শীষে ভোট দিন’ ইত্যাদি স্লোগানে সব এলাকা মুখরিত হয়ে ওঠে। মেয়র প্রার্থীদের গণসংযোগের সময় রাস্তার দুই পাশে দাঁড়িয়ে নারী-পুরুষসহ নানা শ্রেণি-পেশার মানুষ হাত তুলে, অনেককে উঁচু দালানের ছাদে, বারান্দায় দাঁড়িয়ে করতালি দিয়ে তাদের পক্ষে সমর্থন দিতে দেখা যায়।

দুই সিটির বিভিন্ন এলাকায় ঘুরে দেখা গেছে কর্মী-সমর্থকদের মধ্যে উৎসবের আমেজ। দক্ষিণ সিটির গ্রিন রোড আল আমিন রোডের নির্বাচনী ক্যাম্পে ছিল লোকে লোকারণ্য। ১৬ নং ওয়ার্ডের নির্বাচনী পরিচালনা কমিটির নেতারা বলছেন, স্থানীয় লোকজন স্বতঃস্ফূর্তভাবে মেয়র পদে শেখ তাপস এবং কাউন্সিলর নজরুল ইসলাম বাবুলের জন্য কাজ করে যাচ্ছেন।


আপনার মন্তব্য