মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

খোলা নালা খোলাই থাকছে

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

খোলা নালা খোলাই থাকছে

চট্টগ্রাম নগরে তিন মাসে ঝুঁকিপূর্ণ নালা ও খালে পড়ে চারটি প্রাণ অকালেই চলে গেছে। অথচ এ নিয়ে কোনো সেবা সংস্থার দৃশ্যমান উদ্যোগ নেই। উল্টো নগরের প্রধান দুই সেবা সংস্থা- চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) পরস্পরকে দোষারোপ করছে। নগরের নালা-নর্দমা ও ড্রেনগুলো রক্ষণাবেক্ষণ-সংস্কার ও পরিষ্কারের দায়িত্ব চসিকের। সিডিএ নগরের ১৫ দশমিক ৫০ কিলোমিটার নতুন করে নির্মিত ড্রেন চসিককে হস্তান্তর করতে চিঠি দেয় গত ১০ জানুয়ারি। কিন্তু ৯ মাসেও চসিক তা বুঝে নেয়নি। এরই মধ্যে নগরে অকালে প্রাণ হারালেন চারজন। 

নগরবাসীর অভিযোগ, নগরের প্রায় প্রতিটি নালা-নর্দমা অপরিষ্কার। বর্জ্যরে ভাগাড়ে পরিণত হয়েছে অধিকাংশ নর্দমা। চসিক এগুলো নিয়মিত পরিষ্কার করে না। কিছু কিছু জায়গায় নামমাত্র পরিষ্কার করেই দায়িত্ব শেষ করে। ফলে নগরের নালা-নর্দমাগুলোর অবস্থা দিনের পর দিন বেহাল হয়েই আছে। 

চসিকের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, চসিক নিয়মিত নগরের নালা-নর্দমা পরিষ্কার করে। এরপরও কিছু জায়গা থেকে যায়। সেগুলো রুটিনমতো কাজ করে পরিষ্কার করার জন্য নির্দেশনা দেওয়া আছে। নালা-নর্দমাগুলো পরিষ্কারের কাজ চসিক অগ্রাধিকার ভিত্তিতে করে। কারণ, এর সঙ্গে জলাবদ্ধতা, এডিস মশা উৎপাদনসহ নাগরিক অনেক বিষয় জড়িত।

বর্তমানে নগরের নালা-নর্দমাগুলো অনেকটা বর্জ্যরে ভাগাড়ে পরিণত হয়েছে। এসব নালায় পড়ে প্রাণহানির ঘটনা ঘটছে। গত ২৭ সেপ্টেম্বর নগরের আগ্রাবাদ বাদামতলি মোড়ের পুবে খোলা নালায় পড়ে প্রাণ হারান আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞানের ছাত্রী সেহেরীন মাহবুব সাদিয়া। বর্জ্যভর্তি গভীর নালা থেকে সাদিয়ার লাশ উদ্ধার করা হয়। গত ২৫ আগস্ট মুরাদপুর মোড়ে পা পিছলে নালায় পড়ে পানির স্রোতে তলিয়ে যান ব্যবসায়ী সালেহ আহমদ (৫০)। দেড় মাসেও মিলেনি ওই ব্যবসায়ীর খোঁজ। গত ৩০ জুন নগরের মেয়র গলির চশমা খালে পড়ে মারা যান অটোরিকশার চালক সুলতান (৩৫) ও যাত্রী খাদিজা বেগম (৬৫)। ২০১৫ সালের ৩১ জুলাই আগ্রাবাদ সিঅ্যান্ডবি কলোনির পাশে বিল্লাপাড়া এলাকায় জলাবদ্ধতার সময় নালায় পড়ে অটোরিকশাচালক ও যাত্রীর মৃত্যু হয়। ২০১৭ সালের ২ জুলাই রাতে নগরের এম এম আলী রোডের নালায় পড়ে মারা যান সরকারি কর্মকর্তা শীলব্রত বড়ুয়া। গত ২৫ আগস্ট মুরাদপুরে নালায় ব্যবসায়ী নিখোঁজের পর চসিক নগরের নালা-ড্রেনে নিরাপত্তা বেষ্টনী দেওয়ার ঘোষণা দেয়। কিন্তু ঘটনাস্থল বাঁশ দিয়ে ঘেরাও দেওয়া ছাড়া আর কোথাও কোনো উদ্যোগ দেখা যায়নি। একইভাবে আগ্রাবাদে সাদিয়ার মৃত্যুর পরও স্থানটি বাঁশ দিয়ে ঘেরাও দেওয়া হয়। 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর